প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় পাস করতে পারলেও মৌখিক পরীক্ষা দিতে এসে ধরা পড়েছেন স্বপন সেন (২৯) নামে এক পরীক্ষার্থী।

বৃহস্পতিবার (৪ আগস্ট) পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ে মৌখিক পরীক্ষায় অংশ নিতে গেলে তাকে আটক করা হয়। স্বপন জেলা সদরের ধাক্কামারা ইউনিয়নের লাঙ্গলগাঁও এলাকার কমলা কান্ত সেনের ছেলে। 

জেলা প্রশাসন সূত্র জানায়, বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হলে ওই পরীক্ষার্থীকে বাংলায় লিখতে বলা হয়। এ সময় স্বপনের হাতের লেখার সঙ্গে লিখিত পরীক্ষার খাতায় লেখার মিল না থাকায় নিয়োগ বোর্ডের সন্দেহ হয়। পরে তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করলে স্বপন জানান, তিনি প্রক্সির মাধ্যমে অন্যের দ্বারা লিখিত পরীক্ষা দিয়েছিলেন। এ জন্য তিনি মোটা অংকের টাকাও লেনদেন করার কথা স্বীকার করেন। এ ঘটনায় তাকে আটক করে জেলা সদর থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক (ডিসি) মো. জহুরুল ইসলাম বলেন, নিয়োগ পরীক্ষায় লিখিত যারা উত্তীর্ণ হয় তাদের মৌখিক পরীক্ষায় ডাকা হয়। ভাইবা বোর্ড ওই পরীক্ষার্থীকে বাংলায় লিখতে বললে তিনি লেখেন। কিন্তু পরীক্ষার খাতায় তার লেখার সঙ্গে অমিল পাওয়া যায়। পরে তাকে জিজ্ঞাসাবাদ করলে প্রক্সির মাধ্যমে পরীক্ষা দেওয়ার কথা স্বীকার করেন।

পঞ্চগড় সদর থানার পরিদর্শক ভবেশ চন্দ্র পাল বলেন, প্রাথমিক নিয়োগে অসদুপায় অবলম্বনের দায়ে স্বপন সেন নামে এক পরীক্ষার্থীকে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। তার বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে।  

এসকে দোয়েল/এসকেডি