বাংলাদেশ রেলওয়ের সহকারী স্টেশনমাস্টার পদের নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে কেন্দ্রের নামে ময়মনসিংহ জিলা স্কুলের স্থলে ইংরেজিতে 'ডিস্ট্রিক্ট স্কুল' ব্যবহার করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

শনিবার (৬ আগস্ট) দুপুরে ঢাকা পোস্টে সংবাদ প্রকাশের পর এ নিয়ে তৈরি হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

এমন কাণ্ডের নিন্দা জানিয়ে রেলওয়ে কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চেয়ে প্রতিবাদলিপি দিয়েছে ময়মনসিংহ জিলা স্কুলের সাবেক শিক্ষার্থীদের সংগঠন 'এমজেডএস এক্স স্টুডেন্টস স্পোর্টস ক্লাব'।

সংগঠনটির যুগ্ম সম্পাদক ও মিডিয়া উইংয়ের প্রধান সাখাওয়াত হোসেন স্বাক্ষরিত সেই প্রতিবাদলিপিতে বলা হয়, বাংলাদেশ রেলওয়ের অ্যাসিস্ট্যান্ট স্টেশন মাস্টার পদের নিয়োগ পরীক্ষার অ্যাডমিট কার্ডে পরীক্ষা কেন্দ্রের জায়গায় ঐতিহ্যবাহী ময়মনসিংহ জিলা স্কুলের নাম ব্যবহার না করে বিকৃতভাবে ‘Mymensingh District School' লেখা হয়েছে, যা অত্যন্ত অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য। আমরা এই কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

একই সঙ্গে অনতিবিলম্বে এ ঘটনায় রেলওয়ে কর্তৃপক্ষের সুনির্দিষ্ট ব্যাখ্যা ও দুঃখ প্রকাশের অনুরোধ জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, এর আগে ‘প্রবেশপত্রে ময়মনসিংহ জিলা স্কুলকে ‘ডিস্ট্রিক্ট স্কুল’ লিখল রেলওয়ে' শিরোনামে সংবাদ প্রকাশ করে দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্ট। যেখানে নামের এমন বিকৃতিতে চাকরি প্রার্থীদের বিভ্রান্তির চিত্র উঠে আসে।

এ নিয়ে রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও কারও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

উবায়দুল হক/এনএ