কাতার প্রবাসী সাইফুল ইসলামের প্রতিবন্ধী বোনের চিকিৎসার জন্য বিকাশে ভুল নম্বরে চলে যাওয়া টাকা উদ্ধার করে মালিককে ফেরত দিলেন নোয়াখালীর কবিরহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম। 

মঙ্গলবার (৯ আগস্ট ) দুপুরে ফিরিয়ে আনা ২০ হাজার টাকা মালিক শারীরিক প্রতিবন্ধী মহিলা নাছরিন আক্তারের হাতে তুলে দেন তিনি।

জানা যায়, কবিরহাট পৌরসভার ৬নং ওয়ার্ডের ইন্দ্রপুর গ্রামের বাসিন্দা প্রতিবন্ধী নাছরিন আক্তার। অর্থের অভাবে দীর্ঘদিন ধরে চিকিৎসা করতে পারছিলেন না। তাই কাতার প্রবাসী বড় ভাই সাইফুল ইসলাম চিকিৎসার জন্য ২০ হাজার টাকা প্রেরণ করেন। কিন্তু 
পাঠানোর সময় একটি ডিজিট ভুল হয়ে নাটোর জেলার অন্য এক ব্যক্তির নম্বরে চলে যায়। প্রতিবন্ধী নাছরিন আক্তার ওই টাকা তার কাছে ফেরত চাইলে ওই ব্যক্তি দিতে অস্বীকার করেন এবং মোবাইল নম্বর বন্ধ করে দেন। টাকা ফেরত পেতে ব্যর্থ হয়ে ২ আগস্ট কবিরহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলামকে আবুল জানান এবং  কবিরহাট থানায় একটি সাধারণ ডায়েরি করেন। পরে ওসি তথ্য প্রযুক্তি ব্যবহার করে টাকাগুলো উদ্ধার করে দেন।

টাকা হাতে পেয়ে আবেগে আপ্লুত হয়ে প্রতিবন্ধী নাছরিন আক্তার ঢাকা পোস্টকে বলেন, আমি যখন টাকা উদ্ধার করতে ব্যর্থ হয়েছি তখন আমি আশা হারিয়ে ফেলেছিলাম। কখনও ভাবি নাই আমার টাকা ফেরত পাব। কিন্তু ওসি রফিকুল ইসলাম স্যারকে জানালে তিনি আশ্বাস দেন এবং টাকা হাতে তুলে দেন। আমার মতো অসহায় প্রতিবন্ধীকে সহযোগিতা করার জন্য ওসি স্যারের প্রতি ও বাংলাদেশ পুলিশ বাহিনীর কাছে কৃতজ্ঞ থাকব।

এ বিষয়ে কবিরহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, বিষয়টি আমাকে জানালে আমি নিজেই তদন্ত করি এবং ঘটনার সত্যতা নিশ্চিত হয়ে টাকা উদ্ধারের জন্য কাজ শুরু করি। অসহায় প্রতিবন্ধী মানুষের জন্য কাজ করতে পেরে আমারও ভালো লাগছে।

তিনি আরও বলেন, তদন্তে জানতে পারি ভুলে যাকে টাকা পাঠানো হয়েছে তার বাড়ি নাটোর উপজেলায়। ওই ব্যক্তি মুঠোফোন নম্বর বন্ধ করে দেয়। আমরা তথ্য প্রযুক্তি ব্যবহার করে টাকাগুলো উদ্ধার করে মালিকের হাতে তুলে দিয়েছি। 

হাসিব আল আমিন/এমএএস