বরগুনার আমতলীতে একইস্থানে বিএনপির দুই গ্রুপের কর্মসূচিকে কেন্দ্র করে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। শনিবার (১৩ আগস্ট) বিকেল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত আমতলী পৌর শহরে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। এ ঘটনার পর শহরজুড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিকেলে বরগুনার আমতলীতে সদ্য ঘোষিত উপজেলা বিএনপির একটি অংশ আনন্দ মিছিলের আয়োজন করেছিল। একই সময় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া মোনাজাতের আয়োজন করে ছাত্রদল। একইস্থানে দুই পক্ষ কর্মসূচির আয়োজন করায় যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে। 

এ বিষয়ে আমতলী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান বলেন, বিএনপির একটি অংশ ও ছাত্রদল একই স্থানে কর্মসূচির আয়োজন করায় আইনশৃঙ্খলা রক্ষায় উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ১৪৪ ধারা জারি করেছেন। ১৪৪ ধারা জারি করায় সভা সমাবেশ করতে দেয়া হয়নি।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার একেএম আব্দুল্লাহ বিন রশিদ বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় আমতলী পৌর শহরে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২ আগস্ট জালাল উদ্দিন ফকিরকে আহ্বায়ক ও কামরুজ্জামান হিরুকে সদস্য সচিব করে উপজেলা বিএনপি এবং কবির ফকিরকে আহ্বায়ক ও তুহিন মৃধাকে সদস্য সচিব করে পৌর বিএনপির কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রীয় বিএনপির শ্রম বিষয়ক সম্পাদক ফিরোজ উজ-জামান মামুন মোল্লার হস্তক্ষেপে কর্মীসভা ও সাংগঠনিক প্রতিবেদন ছাড়াই ত্যাগী নেতাদের বাদ দিয়ে আওয়ামী লীগ ঘরোনার লোকজনকে ওই কমিটিতে পদ পদবি দেওয়া হয়েছে এমন অভিযোগ বিএনপির পদ বঞ্চিত ত্যাগী নেতাকর্মীদের। 

এ কমিটি ঘোষণার পর থেকেই উপজেলা বিএনপি, পৌর বিএনপি ও ছাত্রদল, যুবদলসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। গত বুধবার ওই কমিটি প্রত্যাখ্যান করে উপজেলা ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদল ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশ মিছিল করেছে। 

নব গঠিত আহ্বায়ক কমিটির সদস্য সচিব কামরুজ্জামান হিরুর নেতৃত্বে বিএনপির একটি অংশ শনিবার বিকেলে আমতলী চৌরাস্তায় আনন্দ মিছিলের আয়োজন করে। একইস্থানে উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সোয়েব ইসলাম হেলাল চৌকিদারের নেতৃত্বে বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া মোনাজাতের আয়োজন করে। 

একইস্থানে বিএনপির একটি অংশ ও ছাত্রদলের সভা আহ্বান করায় শৃঙ্খলা রক্ষায় আমতলী পৌর শহরে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন।

খান নাঈম/এমএএস