সড়কের পাশে রাখা আছে ফলদ, বনজ ও ঔষধিসহ বিভিন্ন গাছের চারা। পাশে দাঁড়িয়ে কয়েকজন স্বেচ্ছাসেবক। পথচারীরা ইচ্ছে হলেই পছন্দমতো নিতে পারবেন যেকোনো গাছের চারা। এর বিনিময়ে দিতে হবে না কোনো অর্থ। বিনামূল্যে বিভিন্ন গাছের চারা বিতরণের এমন ব্যতিক্রমী কর্মসূচি হাতে নিয়েছে সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে এই কর্মসূচি পালন করে সংগঠনটির নবাবগঞ্জ সরকারি কলেজ শাখা। কয়েক ঘণ্টার মধ্যে দুই শতাধিক গাছ বিনামূল্যে বিতরণ করেন স্বেচ্ছাসেবকরা।

এ সময় আরও উপস্থিত ছিলেন সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি রিয়াদ ফয়সাল, সাধারণ সম্পাদক মিনহাজ হক রনি, নবাবগঞ্জ সরকারি কলেজ শাখার সভাপতি আবু সাইদ, সাধারণ সম্পাদক আসিক ফারহান, যুগ্ম সাধারণ সম্পাদক সিয়াম আহমেদসহ অন্য স্বেচ্ছাসেবকরা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এই কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান স্বেচ্ছাসেবকরা।

সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন নবাবগঞ্জ সরকারি কলেজ শাখার সভাপতি আবু সাইদ ঢাকা পোস্টকে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও শোক দিবস উপলক্ষে বিনামূল্যে পথচারীদের পরিবেশবন্ধু গাছ বিতরণ করা হয়েছে। আমরা জানি, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বেশি বেশি গাছ লাগানোর কোনো বিকল্প নেই।

অন্যদিকে, অধিক হারে বৃক্ষ নিধনের প্রভাব পড়েছে আমাদের আবহাওয়ায়। বৃষ্টির সময়ে মিলছে না বৃষ্টি, অসময়ে তীব্র খরায় জীবন অতিষ্ঠ হয়ে যাচ্ছে। এর থেকে উত্তরণের সবচেয়ে কার্যকরী উপায় হলো অধিক হারে গাছ লাগানো।

তিনি আরও বলেন, যাতে পথচারীরা গাছ লাগানোর বিষয়ে আরও বেশি আগ্রহী ও সচেতন হয়, তাই বিনামূল্যে এসব গাছ বিতরণ করা হয়েছে। কর্মসূচিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের গাছ বিতরণের পাশাপাশি পরিবেশ রক্ষায় বিভিন্নভাবে ভূমিকা রাখতে সচেতন করছে আমাদের স্বেচ্ছাসেবকরা। রাস্তায় গাছ নিয়ে দাঁড়ানোর কয়েক ঘণ্টা পরেই গাছগুলো শেষ হয়ে যায় বলে জানান তিনি।

একটি তেঁতুলগাছ নিয়ে পথচারী তরিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, রাস্তা দিয়ে যাচ্ছিলাম। হঠাৎ চোখে পড়ল রাস্তার ধারে স্বেচ্ছাসেবী একটি সংগঠন বিনামূল্যে গাছ বিতরণ করছে। তাই এগিয়ে গিয়ে পছন্দমতো একটি তেঁতুলগাছ নিলাম। চমৎকার একটি উদ্যোগ নিয়েছে তারা। এ ছাড়া জেলা শহরের প্রাণকেন্দ্রে এভাবে গাছ বিতরণ করার কারণে অনেক মানুষ এর সুবিধা পেয়েছে। এমনকি এই উদ্যোগের ফলে গাছ লাগানোর প্রতি আগ্রহ বাড়বে সবার।

বিনামূল্যে গাছের চারা বিতরণ ছাড়াও সংগঠনটি শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ, বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয় ও রক্তের ব্যবস্থা করা, সমাজের অসহায় দরিদ্র খেটে খাওয়া দিনমজুর শ্রেণির মানুষদের মাঝে খাবার বিতরণের কাজ করে।

মো. জাহাঙ্গীর আলম/এনএ