ঠাকুরগাঁও-পঞ্চগড় আঞ্চলিক সড়ক থেকে প্রায় ৫ লাখ টাকাসহ একটি ব্যাগ কুড়িয়ে পেয়েছেন সৌরভ নামে এক যুবক। সেই টাকা ফেরত দিতে শনিবার (২০ আগস্ট) সকাল ১০টা থেকে শহড়জুড়ে মাইকিং করছেন তিনি। এ ঘটনায় প্রশংসায় ভাসছেন সৌরভ। তিনি ঠাকুরগাঁও শান্তিনগর এলাকার আনোয়ার হোসেনের ছেলে এবং পেশায় একজন ক্রোকারিজ ব্যবসায়ী। 

গত বৃহস্পতিবার বিকেলের দিকে ঠাকুরগাঁও-পঞ্চগড়  আঞ্চলিক সড়কের পাশে একটি ব্যাগ পড়ে থাকতে দেখেন সৌরভ। কোনো পথচারীর প্রয়োজনীয় ব্যাগ হতে পারে ভেবে সেটি তুলে আনেন। পরে ব্যাগ খুললে প্রায় ৫ লাখ টাকা দেখতে পান। টাকার সন্ধানে কেউ খুঁজতে আসতে পারেন কিংবা বা মাইকিং করতে পারেন ভেবে অপেক্ষায় ছিলেন। কিন্তু ২৪ ঘণ্টা পার হলেও পাওয়া যায়নি টাকার মালিক। তাই মালিকের সন্ধানে মাইকিং করার ব্যবস্থা করেন তিনি। আর মাইকিং করার খবরে জেলাজুড়ে প্রশংসায় ভাসছেন সৌরভ। 

মাইকিং শুনে শহরের ব্যবসায়ী আফজাল হোসেন ঢাকা পোস্টকে বলেন, এই মাইকিং প্রমাণ করে মানবতা এখনো বেঁচে আছে। পৃথিবীতে এখনো ভালো মানুষ আছে। সৌরভের মঙ্গল কামনা করি। তাকে দেখে সমাজ অনেক কিছু শিখতে পারবে।

শহরের হাজীপাড়া এলাকার বাসিন্দা জীবন হক বলেন, সকালে বাসা থেকে বের হয়ে আমি টাকার মালিকের খোঁজের মাইকিং শুনতে পাই। প্রথমে অবাক হয়েছি। তবে ঘটনাটি অবশ্যই প্রশংসা করার মতো। ধন্যবাদ এই উদ্যোগকে। এমন একটি উদ্যোগ প্রশংসার দাবি রাখে। 

মাইকিং করার ঘটনাটি সোশ্যাল মিডিয়া ফেসবুকেও চলছে তুমুল আলোচনা। বিভিন্ন মানুষ সাধুবাদ জানিয়ে স্ট্যাটাস দিচ্ছেন। কমেন্টে অনেকেই বিষয়টির প্রশংসা করছেন।

সৌরভ ঢাকা পোস্টকে বলেন, ঠাকুরগাঁও-পঞ্চগড় সড়কে ব্যাগটি পড়ে থাকতে দেখি। পরে ব্যাগ খুললে টাকা দেখতে পাই। এই টাকা হতে পারে কারও ব্যবসার মূল পুঁজি অথবা কোনো চাকরিজীবীর অফিসের টাকা। ভেবেছি টাকাটা মালিকের কাছে পৌঁছে দেওয়া জরুরি। তাই মাইকিং করে মালিকের খোঁজ করা হচ্ছে। টাকার মালিক স্টেডিয়ামের সামনে মদিনা মেশিনারিজের দোকানে এসে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন। 

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ঢাকা পোস্টকে বলেন, টাকা হারিয়েছে জানিয়ে কেউ এখনো আমাদের কাছে কোনো জিডি করেননি। তাই টাকার মালিকের বিষয়ে এখনই আমরা কোনো সহায়তা করতে পারছি না। তবে টাকার মালিক খোঁজার এই অভিনব ঘটনাটি প্রশংসনীয়।

ঠাকুরগাঁও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহারিয়ার রহমান বলেন, অবশ্যই এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। যুবক সৌরভকে সাধুবাদ জানাই। যেকোনো রকমের প্রশাসনিক সহায়তা প্রয়োজন হলে আমরা তার পাশে থাকব।

এম এ সামাদ/এসপি