নোয়াখালীর কবিরহাটে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) এক ট্রাক ইউরিয়া সার রাতের অন্ধকারে কালোবাজারে বিক্রির অভিযোগে ডিলারসহ দুইজনকে আটক করেছে পুলিশ।

শনিবার (২০ আগস্ট) রাত পৌনে ৯টার দিকে উপজেলার মাওলানা বাজার এলাকা থেকে পিকআপভর্তি ২ হাজার ২৫০ কেজি (২ মেট্রিক টন) বিডিএস ইউরিয়া সার জব্দ করা হয়।  

আটকরা হলেন- কবিরহাট উপজেলার ১ নম্বর নরোত্তমপুর ইউনিয়নের সারের ডিলার ও ফলহারী গ্রামের মৃত খুরশিদ আলমের ছেলে আনোয়ার হোসেন মিলন (৪৫) ও ট্রাকের চালক নরোত্তমপুর গ্রামের খোকন মিয়ার ছেলে গিয়াস উদ্দিন (১৯)।

পুলিশ সূত্রে জানা যায়, শনিবার রাত পৌনে ৯টার দিকে উপজেলার ১ নং নরোত্তমপুর ইউনিয়নের সারের ডিলার মিলন বিএডিসির ইউরিয়া সার কালোবাজারে বেশি দামে বিক্রির উদ্দেশে মুন্সিরহাটের অজ্ঞাত সার ব্যবসায়ীর কাছে পৌঁছে দেওয়ার জন্য মিনি পিকআপযোগে নিচ্ছিলেন। পথে মাওলানা বাজার এলাকায় স্থানীয় লোকজন আটক করে। খবর পেয়ে কবিরহাট থানা পুলিশ ঘটনাস্থল থেকে ডিলার মিলন ও চালক গিয়াস উদ্দিনকে পুলিশ হেফাজতে নেয়। বর্তমানে আটকরা কবিরহাট থানা পুলিশ হেফাজতে রয়েছে। 

নরোত্তমপুর ইউনিয়নের করম বক্স বাজারের সারের সাব ডিলার শহীদুল ইসলাম অভিযোগ করে বলেন, নরোত্তমপুর ইউনিয়নের ডিলার মিলন বরাদ্দ অনুসারে সার উত্তোলন করে বাইরে বিক্রি করে দেয়। তার নামে বরাদ্দ দেওয়া সার থেকে ২ হাজার ২৫০ কেজি সার অবৈধভাবে বিক্রির জন্য রাতের অন্ধকারে নরোত্তমপুর ইউনিয়নের করম বক্স বাজারের গুদাম থেকে পাচার করে বেগমগঞ্জ উপজেলার মুন্সিরহাট বাজারে নেওয়ার পথে সারগুলো মাওলানা বাজারে আটক করা হয়। তাৎক্ষণিক এ বিষয়ে পুলিশ তাকে জিজ্ঞাসা করলে সে কোনো সদুত্তর দিতে পারেনি। পরে পুলিশ তাকে সারসহ আটক করে থানায় নিয়ে যায়।  

তিনি অভিযোগ করে আরও বলেন, নরোত্তমপুর ইউনিয়নে ৯ জন সারের সাব ডিলার থাকার কথা রয়েছে। এর মধ্যে বর্তমানে ৭ জন সাব ডিলার রয়েছে। নিয়মিত সার নেয় ৩ জন ডিলার। ডিলারের সাব ডিলারের কাছে সার বিক্রির কথা থাকলেও সে বেশি দামে বাইরে সার বিক্রি করে দেয়। সারের দাম বাড়ার আগে ৩০০ বস্তা সার নিয়ে আসে ডিলার মিলন।

এরপর আমি ২০ বস্তা সার চাইলে সে বলে সার নেই। পরে কৃষি কর্মকর্তা জরিপ দেখেন, তার গোডাউনে ১৫০ বস্তা সার রয়েছে। সে বেশি দামে সাধারণ মানুষের কাছে এবং বেগমগঞ্জ উপজেলার মুন্সিরহাট বাজারে সার বিক্রি করে ও মেমো ছাড়া সাব ডিলারদের কাছে সার বিক্রি করে।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, স্থানীয়দের সংবাদের ভিত্তিতে পিকআপভর্তি সারসহ দুইজনকে আটক করে থানায় এনে রাখা হয়েছে। পরবর্তীতে বিষয়টি খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

হাসিব আল আমিন/এসপি