গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র মো. জাহাঙ্গীর আলমের নানা অনিয়মের অভিযোগ তদন্তে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের গঠিত কমিটি গাজীপুর সিটির নগর ভবনে বিভিন্ন নথিপত্র যাচাই, তথ্য সংগ্রহ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করেছেন। পরে তারা বিভিন্ন নথিপত্রের ফটোকপি নিয়ে গেছেন এবং প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন।

শনিবার (২০ আগস্ট) দিনভর মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গাজীপুর সিটির নগর ভবনে অবস্থান করেন। এ সময় নগর ভবনে বিভিন্ন নথিপত্র যাচাই, তথ্য সংগ্রহ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। 

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে গত বছরের ২৫ নভেম্বর সাময়িক বরখাস্ত করার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। এ কমিটির সদস্যরা হলেন, তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন অনুবিভাগ) মোস্তাকীম বিল্লাহ ফারুকী, সদস্য যুগ্ম সচিব অনুপম বড়ুয়া ও উপ-সচিব মো. জহিরুল ইসলাম।

ওই কমিটি গত ১০ জানুয়ারি থেকে প্রায় ৭ মাস ধরে এ তদন্ত কাজ চালিয়ে যাচ্ছে। এ সময়ের মধ্যে কমিটির সদস্যরা গাজীপুরে বিভিন্ন প্রকল্প পরিদর্শন ও ভুক্তভোগী লোকজনের সঙ্গে কথা বলেছেন। এ ছাড়া তথ্য-প্রমাণ সংগ্রহ করে সেগুলো পর্যালোচনা করেছেন। তদন্ত কমিটি বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমেরও শুনানি গ্রহণ করেছেন। তবে তাদের মধ্যে কমিটির সদস্য অনুপম বড়ুয়া বদলি জনিত কারণে শনিবার উপস্থিত ছিলেন না।

গতকাল (শনিবার) সন্ধ্যায় নগর ভবনে তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন অনুবিভাগ) মোস্তাকীম বিল্লাহ ফারুকী সাংবাদিকদের জানান, কমিটির সদস্যরা নথিপত্র পর্যালোচনা, সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তথ্য-প্রমাণ সংগ্রহ করেছেন। এ সময় তাদের বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা চেষ্টা করছি খুব দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে। এ জন্য আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি। ইতোমধ্যে একবার জাহাঙ্গীর আলমেরও শুনানি গ্রহণ করা হয়েছে। তিনি লিখিতভাবে জবাব দিয়েছেন। আমরা সেটিও যাচাই করছি। প্রয়োজনে আবারও তার বক্তব্য নেওয়া হবে।

শনিবার সিটি করপোশনের যেসব কর্মকর্তাদের সঙ্গে তদন্ত কমিটি কথা বলেছে, তাদের মধ্যে রয়েছেন, সিটি করপোরেশনের সচিব মো. আব্দুল হান্নান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আকবর হোসেন, প্রকল্প পরিচালক মজিবুর রহমান কাজল, হিসাব রক্ষক গোলাম কিবরিয়া, কয়েকজন নির্বাহী প্রকৌশলীসহ বিভিন্ন শাখার কর্মকর্তা ও কর্মচারী।

জাহাঙ্গীলর আলম সিটি করপোরেশনের মেয়র থাকাকালে গত বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে করা কটূক্তি ও মুক্তিযুদ্ধের বীর শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এ ঘটনার পর মহানগরীর দলীয় নেতা-কর্মীসহ নগরবাসীর মনে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয় এবং তার বিরুদ্ধে নগরজুড়ে আন্দোলন হয়। 

পরে গত বছরের ১৯ নভেম্বর দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক থেকে জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দলের সদস্যপদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করে আওয়ামী লীগ।

শিহাব খান/আরআই