পটুয়াখালীর দুমকিতে একইস্থানে বিএনপি ও আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশকে ঘিরে ১৪৪ ধারা জারি করা হলেও স্থান পরিবর্তন করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে উপজেলা বিএনপি নেতাকর্মীরা।

এদিকে উপজেলা প্রশাসন বলছে, যে স্থানে বিএনপি ও আ.লীগের বিক্ষোভ কর্মসূচি ডাকা হয়েছে ওই স্থানসহ আশপাশের ৪০০ গজের মধ্যে আমরা ১৪৪ ধরা জারি করেছি। এর বাইরে বিএনপি কোথাও বিক্ষোভ সমাবেশ করেছে কীনা তা আমাদের জানা নেই।

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুর ১২টার দিকে উপজেলা বিএনপির একাংশের নেতাকর্মীরা স্থান পরিবর্তন করে উপজেলার লেবুখালী ফেরিঘাটে পায়রা সেতুর নিচে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। এসময় কর্মসূচিতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এয়ার ভাইস মার্শাল (অবঃ) আলতাফ হোসেন চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মো. মজিবুর রহমান এবং জেলা বিএনপির সদস্য মাকসুদ আহম্মেদ বায়জীদ পান্না উপস্থিত ছিলেন।

জানা যায়, উপজেলার নতুন বাজার এলাকায় মঙ্গলবার সকালে উপজেলার বিএনপির একাংশ জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে। একই সময় ওই স্থানে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বিএনপি, জামাতের দেশব্যাপী সন্ত্রাসী কর্মকাণ্ড ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয় আ.লীগ।

 এ বিষয়ে দুমকি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-ইমরান বলেন, একই সময় আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ আহ্বান করায় মঙ্গলবার সকাল ৬টা থেকে বিকেল ৬টা পর্যন্ত কর্মসূচির নির্ধারিত স্থানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তবে বিএনপি অন্য কোথাও গিয়ে বিক্ষোভ কর্মসূচি করেছে কীনা তা আমার জানা নেই। 

আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কায় ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল-ইমরান স্বাক্ষরিত এক আদেশে ১৪৪ ধারা জারি করেন। 

এমএএস