ইতালি নেওয়ার প্রলোভন দেখিয়ে দেলোয়ার হোসেন (৪৫) নামে এক যুবককে মধ্যপ্রাচ্যে আটকে রেখে মুক্তিপণ দাবির অভিযোগে সিলেটে মানবপাচারকারী চক্রের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার (২৫ আগস্ট) দিবাগত রাতে এসএমপির এয়ারপোর্ট থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন গোলাপগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম।

গ্রেপ্তার ব্যক্তি সিলেট এয়ারপোর্ট থানার তরঙ্গ ৩/১- এর মজুমদারী এলাকার আব্দুল কাইয়ুমের ছেলে জামিল আহমদ ওরফে আব্দুল হাফিজ (৩৫)। ভুক্তভোগী দেলোয়ার হোসেন গোলাপগঞ্জ উপজেলার লক্ষ্মীপাশা ইউনিয়নের নিমাদল গ্রামের গেদা মিয়ার ছেলে।

গোলাপগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম ঢাকা পোস্টকে জানান, দেলোয়ার হোসেনকে ইতালি পাঠানোর কথা বলে প্রাথমিকভাবে ৯ লাখ টাকা চুক্তি করেন গ্রেপ্তার আব্দুল হাফিজ। চুক্তি অনুযায়ী ভুক্তভোগী দেলোয়ার প্রথম ধাপে ৬ লাখ টাকা পরিশোধ করেন। 

পরবর্তীতে পাচারকারীরা তাকে ভারত হয়ে অবৈধ পথে দুবাই নিয়ে যায়। সেখানে যাওয়ার পর তাকে জিম্মি করে তার পরিবারের কাছে আরও ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে সংঘবদ্ধ এই চক্র। এ ঘটনায় ভিকটিমের স্ত্রী গোলাপগঞ্জ মডেল থানায় অভিযোগ দায়ের করলে তা মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে নথিভুক্ত (মামলা নং ২৫/ ২৪.০৮.২২) করা হয়। 

আইন অনুযায়ী কার্যকরী পদক্ষেপ গ্রহণ ও এই চক্রের সঙ্গে জড়িত অন্যান্য সদস্যদেরও আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছেন পুলিশের এই কর্মকর্তা।

মাসুদ আহমদ রনি/আরআই