সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪১ বছর পর অপারেশন থিয়েটার চালু হয়েছে। বুধবার (৩১ আগস্ট) সকালে উপজেলার জটিবাড়ী গ্রামের স্বপন সরকারের স্ত্রী প্রসূতি হাফিজা খাতুনের সিজারের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অপারেশন থিয়েটার চালু করা হয়।

স্বপন সরকার বলেন, আমার স্ত্রীর সমস্যার কারণে নরমালে সন্তান না হওয়ায় কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে সিজার করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার চালু না হলে ধারদেনা করে বেসরকারি ক্লিনিক বা হাসপাতালে অপারেশন করা লাগতো।

কামারখন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম বলেন, ৪১ বছর পর অবশেষে অপারেশন থিয়েটার চালু হয়েছে। এতদিন অপারেশন সংশ্লিষ্ট চিকিৎসক না থাকায় এই হাসপাতালে অপারেশন থিয়েটার চালু করা যাচ্ছিল না। কামারখন্দে অপারেশন থিয়েটার চালু হওয়ায় পার্শবর্তী কয়েকটি উপজেলার রোগীরা এখান থেকে বিনামূল্যে সেবা পাবেন। এই হাসপাতালে সন্তান প্রসব হলেই নবজাতককে পুরস্কার দেওয়া হবে বলেও তিনি জানান।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৩ আগস্ট উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভায় অপারেশন থিয়েটার চালুর ঘোষণা দেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না।

১৯৮১ সালের ১১ জানুয়ারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উদ্বোধন করা হয়। পরে প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে একটি নতুন ভবন তৈরি করে ২০১৪ সালের ৪ এপ্রিল ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। ওই বছরই নতুন ভবনে স্থাপন করা হয় অপারেশন থিয়েটার ও কেনা হয় প্রায় ৩০ লাখ টাকার যন্ত্রপাতি। অপারেশন থিয়েটারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলেও অপারেশনের নির্ধারিত চিকিৎসক না থাকায় সেবাটি চালু করা যাচ্ছিল না।

আনুষ্ঠানিকভাবে অপারেশন থিয়েটার উদ্বোধনের সময় সিরাজগঞ্জের সিভিল সার্জন ডা. রামপদ রায়, কামারখন্দ উপজেলা পরিষদে চেয়ারম্যান এসএম শহিদুল্লাহ সবুজ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

শুভ কুমার ঘোষ/আরএআর