প্রসূতি মা তাহমিনা খাতুনের (২২) পাঁচ সন্তান জন্ম দেওয়ার আনন্দ মাত্র ২০ মিনিটের ব্যবধানেই শোকে পরিণত হলো। একসঙ্গে জন্ম নেওয়া পাঁচ সন্তান পৃথিবীতে এসেও একে একে আবারও পৃথিবী থেকে বিদায় নিলো। মর্মান্তিক এ ঘটনাটি ঘটেছে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে। 

প্রসূতি তাহমিনা খাতুন যশোর সদর উপজেলার ছুটিপুর গ্রামের মালয়েশিয়া প্রবাসী হুমায়ুন কবীরের স্ত্রী।

প্রসূতির পরিবার সুত্রে জানা যায়, তাহমিনা খাতুন ২৪ সপ্তাহের গর্ভবতী ছিলেন। বিবাহের পর এটি তার প্রথম সন্তান ধারণ। প্রসূতি তাহমিনা মঙ্গলবার সকালে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি হয়। বেলা ১টার দিকে প্রসূতির প্রসব বেদনা উঠলে প্রসূতি ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক ও সেবিকাদের সহোযোগিতায় নরমাল ডেলিভারিতে পর পর পাঁচটি সন্তানের জন্ম দেয় তাহমিনা। পাঁচটি সন্তানের মধ্যে তিনটি ছেলে ও দুটি কন্যা সন্তান। তবে প্রসবের কিছুক্ষণের মধ্যে একে একে পাঁচটি সন্তানই মারা যায়।

যশোর জেনারেল হাসপাতালে গাইনি বিভাগের চিকিৎসক নিলুফা ইয়াসমিন জানান, নরমাল ডেলিভারিতে তিনটি ছেলে ও দুটি কন্যা সন্তানের জন্ম হয়েছে। শিশুদের অপুষ্টিজনিত কারণে মৃত্যু হয়েছে।

শিশু ওয়ার্ডের চিকিৎসক কুশি খাতুন ঢাকা পোস্টকে বলেন, প্রসূতি তাহমিনা পাঁচটি সন্তানের জন্ম দেওয়ার পর তাদের শিশু ওয়ার্ডে নিয়ে আসা হয়। সেখানে পাঁচ থেকে দশ মিনিটের মধ্যে তিনটি সন্তান মারা যান। এরপর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে বাকি দুজন সন্তানও মারা যায়। ছয় মাসের গর্ভবতী ছিল তাহমিনা। ফলে অপরিপক্ক জন্মদানের কারণে সন্তানগুলো মারা গেছে বলে আমরা ধারণা করছি।

এ্যান্টনি দাস অপু/এমএএস