যশোরের বেনাপোলে খুলনা-কলকাতা রুটে চলাচলকারী বন্ধন এক্সপ্রেস ট্রেনে তল্লাশিকে কেন্দ্র করে বিজিবি ও রেল পুলিশ সদস্যদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে রেল পুলিশের তিন সদস্য আহত হয়েছেন। রোববার (১৮ সেপ্টেম্বর) বিকেলে বেনাপোল রেলস্টেশনে এ ঘটনা ঘটে।

জানা যায়, রোববার বিকেলে ভারত থেকে আসা যাত্রীবাহী বন্ধন এক্সপ্রেস ট্রেনটি বেনাপোল স্টেশনে পৌঁছানোর পর বিজিবি সদস্যরা তল্লাশি করতে গেলে মমিন হোসেন নামে এক রেল পুলিশের সঙ্গে ছবি তোলা নিয়ে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে ধস্তাধস্তি হলে রেল পুলিশের তিন সদস্য আহত হন। আহতরা হলেন- সেতাফুর রহমান, ইনতাজুল হক এবং মমিন। 

বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, ‘কাস্টমস কর্মকর্তা ছাড়া ট্রেনে যাত্রীর ব্যাগেজ তল্লাশি করা যাবে না’ রেল পুলিশের পক্ষ থেকে এ ধরনের বক্তব্য রাখার পর বিজিবি সদস্যরা মারমুখী আচরণ করে। পরবর্তীতে বিজিবির ২০-২২ জনের একটি দল এসে রেল পুলিশের সদস্য মমিনকে তাদের গাড়িতে তুলে বিজিবি ক্যাম্পে নিয়ে যায়। রেল পুলিশকে তুলে নিয়ে যাওয়ার সময় অন্যান্য রেল পুলিশ সদস্যরা বাধা দিলে বিজিবি তাদের ওপর হামলা করে।

৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল সাহেদ মো. মিনহাজ সিদ্দিকী বলেন, বিজিবির তল্লাশির সময় সাদা পোশাকের একজন ভিডিও ধারণ করছিল। তাকে নিষেধ করলেও কথা শোনেনি। এক পর্যায়ে তার আইডি কার্ড দেখাতে পারেননি। এ নিয়ে তুচ্ছ ঘটনা ঘটে।

এসপি