সাভারের আশুলিয়ায় দুই মাসের বকেয়া বেতনের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে মাহবুবা নিটওয়্যার লিমিটেড নামে একটি পোশাক কারখানার শ্রমিকসহ সংগঠনের নেতাকর্মীরা।

বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে সাভারের নবীনগর-চন্দ্রা মহাসড়কে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ সমাবেশ করেন তারা।

শ্রমিকরা জানান, গত জুন ও জুলাই মাসের বেতনের টাকা পরিশোধ না করে ছাঁটাই প্রক্রিয়ার মাধ্যমে ১০০ শ্রমিককে বের করে দেওয়া হয়। কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধের দিন ধার্য্য করেও বেতন পরিশোধ না করে টালবাহানা করতে থাকে। বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন করছে শ্রমিকরা।

বিক্ষোভ থেকে শ্রমিক জাহিদ বলেন, আমি দুই মাসের বেতন পাব। আমাকে বেতন দেওয়া হচ্ছে না। প্রায় তিন মাস ধরে আমি বাসা ভাড়া ও দোকানের বকেয়া টাকা পরিশোধ করতে পারছি না। আমি খুব খারাপ অবস্থায় আছি।

ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার, আশুলিয়া ও ধামরাই কমিটির সভাপতি ইমন শিকদার বলেন, ওই কারখানায় গত ঈদের আগে শ্রমিকদের বেতন পরিশোধ না করে বের করে দেওয়া হয়। মালিক পক্ষ ৪ দফা বেতন পরিশোধের দিন ধার্য্য করলেও তারা বেতন পরিশোধ করেননি।

পরবর্তীতে কারখানা কর্তৃপক্ষ, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, শিল্প পুলিশ, শ্রমিক ও শ্রমিক নেতৃবৃন্দের উপস্থিততে গত ২০ সেপ্টেম্বর বেতন পরিশোধের দিন ধার্য্য করে চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু গত ২০ সেপ্টেম্বরও তারা বেতন পরিশোধ করেনি। আমরা শ্রমিকদের শ্রমের মূল্য পরিশোধের দাবি জানাই।

মাহিদুল মাহিদ/এসপি