অগ্রণী ব্যাংক থেকে ঋণ নেওয়াসহ ৫৪ কোটি ৪৪ লাখ টাকা আত্মসাতের মামলায় ডোমার পৌরসভার মেয়র মনছুরুল ইসলাম দানুর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত। 

সোমবার (১০ অক্টোবর) দুপুরে মেয়র মনছুরুল ইসলাম নীলফামারী জেলা ও দায়রা জজ মাহমুদুল করিমের আদালতে হাজির হয়ে স্থায়ী জামিন আবেদন করলে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। 

এ ব্যাপারে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবী আবু মোহাম্মদ সোয়েম। তিনি বলেন, তিনি উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের জামিনে আছেন। নিম্ন আদালতে স্থায়ী জামিনের জন্য আজ হাজির হয়ে আবেদন করা হলে আদালত নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

দুদকের আইনজীবী কামরুজ্জামান শাসন বলেন, তিনি ঋণ নিয়ে ব্যাংক থেকে নিয়ম ভেঙে টাকা উত্তোলন করেছেন। ঋণের টাকা দিয়ে ব্রিক ফিল্ডের জন্য যন্ত্রপাতি আমদানি করেও তা উত্তোলন করেনি। এর ফলে বন্দর কর্তৃপক্ষের ক্ষতি হয়েছে। সব মিলিয়ে অগ্রণী ব্যাংক নীলফামারী শাখা এবং বন্দর কর্তৃপক্ষের ৫৪ কোটি ৪৪ লাখ টাকা আর্থিক ক্ষতিসাধন হয়েছে।

তিনি বলেন, এ কারণে চলতি বছরের ২৩ আগস্ট দুর্নীতি দমন কমিশন (দুদক) রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হোসাইন শরীফ বাদী হয়ে ডোমার পৌরসভার মেয়র ও শাওন অটো ব্রিকস লিমিটেডের এমডি মনছুরুল ইসলাম দানুসহ তিন জনের নামে অর্থ আত্মসাতের মামলা দায়ের করেন।

মামলা সূত্রে জানা যায়, মনছুরুল ইসলাম দানুর প্রতিষ্ঠান শাওন অটো ব্রিকস লিমিটেডের নামে ১৫ কোটি ৭৫ লাখ টাকা ঋণ মঞ্জুর করা হয়। ঋণের মঞ্জুরিপত্রের শর্ত অনুযায়ী প্রথম কিস্তি বিতরণের পর ছাড়কৃত অর্থের ব্যবহারের বিষয়ে নিশ্চিত হওয়ার পর দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের নির্দেশনা থাকলেও অগ্রণী ব্যাংক নীলফামারী শাখার ওই দুই শাখা ব্যবস্থাপক তা মেনে নেননি। ঋণের ওই টাকা পরিশোধ হয়নি। এতে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত সুদ-আসলে ২৩ কোটি ৩৪ লাখ টাকা ক্ষতি সাধন হয়েছে।

অপরদিকে, ঋণ গ্রহিতা এলসির মাধ্যমে ২০১৬ সালের ২৩ জুন থেকে ১৩ আগস্ট পর্যন্ত মালামাল আমদানি করলেও বন্দর থেকে তা খালাস করেননি। যার কারণে তার কাছে থেকে পোর্ট ড্যামারেজ বাবদ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ২৭ কোটি টাকা পাওনা হয়েছে। যেখানে শুল্ক-কর বাবদ আরও ৪ কোটি ১০ লাখ টাকা রয়েছে। সব মিলিয়ে আসামিদের বিরুদ্ধে ৩১ কোটি ১০ লাখ টাকা পাওনা পরিশোধ না করে সরকারের আর্থিক ক্ষতি সাধন করার অভিযোগ রয়েছে।

এভাবে আসামিরা পরস্পর যোগসাজশে অগ্রণী ব্যাংক নীলফামারী শাখা এবং বন্দর কর্তৃপক্ষের ৫৪ কোটি ৪৪ লাখ টাকা আর্থিক ক্ষতিসাধন করায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

প্রসঙ্গত, মনছুরুল ইসলাম দানু বর্তমানে নীলফামারীর ডোমার পৌরসভার মেয়র। তিনি তৃতীয়বারের মতো এই পৌরসভার মেয়রের দায়িত্ব পালন করছেন।

শরিফুল ইসলাম/এমএএস