যশোরের চৌগাছায় বিএনপির ওয়ার্ড কমিটি গঠনকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় চার নেতাকর্মী আহত হয়েছেন। এ সময় ঘটনাস্থল থেকে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এমএ সালামসহ তিন জনকে আটক করেছে পুলিশ। 

শনিবার (১৫ অক্টোবর) বিকেল ৫টার দিকে উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের পুড়োপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। 

আহতরা হলেন, একই এলাকার বাদশা মোল্লার ছেলে শুকুর আলী (৫০) ও শরিফুল ইসলাম (৩৮), কাওসারের ছেলে রাসেল (৩৩), বাকি একজনের নাম জানা যায়নি। আহতরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন। এছাড়াও আরও চার থেকে পাঁচজন নেতাকর্মী আহত হয়েছেন। তারা বিভিন্ন হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়ে গা-ঢাকা দিয়েছেন। 

জানা গেছে, বিএনপির সকল ইউনিটের কমিটি গঠনের অংশ হিসেবে শনিবার বিকেলে সুখপুকুরিয়া ইউনিয়নের ৫টি ওয়ার্ডের কমিটি গঠনের কথা ছিল। জেলা বিএনপির নেতা একেএম শরফুদৌলা ছটকুর নেতৃত্বে ১৪ জন নেতা এই কমিটি গঠনের জন্য বিকেলে চৌগাছার সুখপুকুরিয়া ইউনিয়নে উপস্থিত হন। এ সময় সিদ্ধান্ত হয় কমিটি গঠনের জন্য  হাত উঁচু করে নেতা নির্বাচিত করা হবে। আর এই সিদ্ধান্তের কারণেই সংঘর্ষের সৃষ্টি হয়। 

বিকেল ৪টার দিকে ৩নং পুড়োপাড়া ওয়ার্ডের নেতা নির্বাচনের জন্য জেলা বিএনপি নেতা সিরাজুল ইসলাম ও ইদ্রিস আলী স্থানীয় পুড়াপাড়া ক্লাব সংলগ্ন চাতালে হাজির হন। নেতারা সেখানে হাজির হয়ে কমিটি গঠনে উভয় গ্রুপের সভাপতি, সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক প্রার্থীদের ডেকে কর্মীদের শান্ত থাকার নির্দেশ দেন। এরপর ওয়ার্ড কমিটির সদস্য তালিকা দেখে এক একজনের নাম ধরে ডাকতে থাকেন এবং কে কোন গ্রুপের লোক সে গ্রুপে গিয়ে দাঁড়াতে বলেন। জেলা নেতাদের এই সিদ্ধান্তে কর্মীরা ক্ষোভ প্রকাশ করলে স্থানীয় নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। এরপর কমিটিতে অনেক ত্যাগী নেতার নাম নেই এমনকি সরকারি দলের অনেকেই কমিটিতে স্থান পেয়েছে এটি কীভাবে হলো এ প্রশ্ন করা মাত্রই উত্তেজনা তৈরি হয়। একপর্যায়ে ঘটনাস্থলে বিএনপির দুই গ্রুপ সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষে উভয় গ্রুপের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। 

এ সময় ঘটনাস্থল থেকে পুলিশ জেলা বিএনপির নেতা ইদ্রিস আলী, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এমএ সালাম ও সাবেক ছাত্রনেতা শফিকুল ইসলামকে আটক করে বলে নেতাকর্মীদের কাছ থেকে জানা গেছে। 

এ ব্যাপারে চৌগাছা বিএনপির কমিটি গঠনের দায়িত্বে থাকা জেলা বিএনপির নেতা সিরাজুল ইসলাম বলেন, ইউনিয়ন কমিটি গঠনে গোপন ব্যালটের প্রচলন থাকলেও ওয়ার্ড কমিটি কণ্ঠ ভোটে হবে বলে সিদ্ধান্ত হয়। তবে আজকের এই ঘটনা আমরা কেউ প্রত্যাশা করিনি।

চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম সবুজ বলেন, বিএনপির ওয়ার্ড কমিটি গঠনকে কেন্দ্র করে সংঘর্ষ হয়েছে। কয়েকজন আহতও হয়েছেন। ঘটনাস্থল থেকে আমরা তিনজনকে আটক করেছি। এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে। 

এ্যান্টনি দাস অপু/এসকেডি