সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজীতে সেতুর টোল আদায়কে কেন্দ্র করে ছয় গ্রামবাসীর মধ্যে কয়েক ঘণ্টাব্যাপী সংঘর্ষ হয়েছে। এতে ওসিসহ আহত হয়েছেন অন্তত অর্ধশতাধিক।

রোববার (১৬ অক্টোবর) রাত সাড়ে ৯টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত বিশ্বনাথের লামাকাজী ইউনিয়নের মির্জাগাঁও এবং পাঁচগাঁয়ের (সাঙ্গিরাই, দোকানীপাড়া, কাজিরগাঁও, খেসবপুর ও মোল্লারগাঁও গ্রামবাসী) মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, রোববার রাত ৯টায় সিলেটের জালালাবাদ থানার জাঙ্গাইল গ্রামের এক সিএনজি অটোরিকশাচালক লামাকাজী সেতুর টোল ফাঁকি দিয়ে চলে যেতে চাইলে, তাকে দায়িত্বরত ব্যক্তিরা থামিয়ে টোল আদায় করেন। এ সময় ওই ব্যক্তির সঙ্গে টোল আদায়কারী লোকদের বাকবিতণ্ডা ও হাতাহাতি হয়। এক পর্যায়ে টোল ফাঁকি দেওয়া সিএনজি চালকের পক্ষ নিয়ে মির্জাগাঁও গ্রামবাসী এবং টোল আদায়কারীদের পক্ষ নিয়ে পাঁচগাঁয়ের লোকজন (সাঙ্গিরাই, দোকানীপাড়া, কাজিরগাঁও, খেসবপুর ও মোল্লারগাঁও) সংঘর্ষে জড়িয়ে পড়ে।

সংঘর্ষ চলাকালীন উভয় পক্ষের লোকজন ইট-পাটকেল নিক্ষেপ ও পাল্টাপাল্টি ধাওয়ায় পুরো লামাকাজী এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় ভাঙচুর করা হয় লামাকাজী বাজারের শতাধিক দোকানপাট। সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক সড়কে থাকা বেশ কয়েকটি যানবাহনও ভাঙচুর করে তারা। এ সময় প্রায় তিন ঘণ্টা বন্ধ থাকে সব ধরনের যানবাহন।

বিশ্বনাথ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জাহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে আমি ও আমার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ থানার প্রায় ৮ জন পুলিশ সদস্য আহত হয়েছি। রাত আনুমানিক ১টা থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। বর্তমানে ঘটনাস্থলে থমথমে অবস্থা বিরাজ করছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এই ঘটনায় মামলা রুজুর বিষয়টি প্রক্রিয়াধীন আছে। অভিযুক্তদের ধরতে আমরা বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছি।

মাসুদ আহমদ রনি/এসপি