রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম রানা ও সাধারণ সম্পাদক জাকির হোসেন অমিকে অব্যাহতি দেওয়া হয়েছে। বুধবার (১৯ অক্টোবর) রাতে এই দুই নেতাকে অব্যাহতি দিয়ে জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। এতে উল্লেখ করা হয়েছে, নৈতিক স্থলনজনিত কারণে সাবিকুল ইসলাম রানাকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই কারণে অব্যাহতি দেওয়া হয়েছে জাকির হোসেন অমিকেও।

তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় নির্বাহী সংসদ এ সিদ্ধান্ত নেয়। তবে তদন্তে সাকিবুল ইসলাম রানার বিএনপি-জামায়াত সংশ্লিষ্টতার প্রমাণ মেলেনি।

এছাড়াও তদন্ত চলাকালে জেলা ছাত্রলীগ স্বাক্ষরিত বাগমারা উপজেলা ছাত্রলীগের কমিটি অবৈধ ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি জেলা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম রানার সঙ্গে এক নারী কর্মীর কথোপকথনের রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ওই কল রেকর্ডে রানাকে আপত্তিকর কথা বলতে শোনা যায়।

অন্যদিকে সাধারণ সম্পাদক জাকির হোসেন অমির ফেনসিডিল সেবনের ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নিয়ে শুরু হয় তুমুল বিতর্ক। জেলা ছাত্রলীগের এ দুই শীর্ষ নেতার বিরুদ্ধে বিতর্কিত নানা কর্মকাণ্ডে জড়ানোর অভিযোগ ওঠে।

এর পরিপ্রেক্ষিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে কেন্দ্রীয় ছাত্রলীগ। সরেজমিনে রাজশাহী ঘুরে গিয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি। তাতে সভাপতি সম্পাদক ছাড়াও সহ সভাপতি ও যুগ্ম সম্পাদককে স্থায়ী বহিষ্কারের সুপারিশ আসে।

ফেরদৌস সিদ্দিকী/এসএসএইচ