বোয়াল মাছ

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে ১৫ কেজি ওজনের একটি বোয়াল মাছ। মঙ্গলবার (৮ নভেম্বর) ভোরে দৌলতদিয়ার ৭নং ফেরিঘাটের অদূরে জেলে শাহিন হালদারের জালে মাছটি ধরা পড়ে। পরে বোয়ালটি ৩৬ হাজার টাকায় বিক্রি হয়েছে।

জেলে শাহিন হালদার জানান, মঙ্গলবার খুব ভোরে তিনি তার কয়েকজন সহযোগীদের নিয়ে পদ্মায় মাছ শিকারে বের হন। ৭নং ফেরিঘাট এলাকার অদূরে জাল ফেলেন। এর পর ভোর ৬টার দিকে হঠাৎ জালে ধাক্কা লাগে। তখন তিনি বুঝতে পারেন জালে বড় কোনো মাছ আটকা পড়েছে। পরে সবাই মিলে জাল তুলে দেখতে পান বড় একটি বোয়াল  আটকে রয়েছে।

পরে মাছটি তিনি বিক্রির জন্য দৌলতদিয়ার রওশনের মৎস্য আড়তে নিয়ে আসলে উন্মুক্ত নিলামে ২ হাজার ৪০০ টাকা কেজি দরে ৩৬ হাজার টাকায় স্থানীয় ব্যবসায়ী চান্দু মোল্লা কিনে নেন।

মাছ ব্যবসায়ী চান্দু মোল্লা বলেন, পদ্মার বোয়াল মাছের অনেক চাহিদা। তাই যখন শুনতে পেলাম রওশনের আড়তে বড় বোয়াল উঠেছে তখন আর দেরি না করে উন্মুক্ত নিলামে সর্বোচ্চ দামে মাছটি কিনেছি। এখন মাছটি বিক্রির জন্য মুঠোফোনে বড় বড় ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করছি। কেজি প্রতি ১০০ টাকা লাভ হলে মাছটি বিক্রি করব।

গোয়ালন্দ উপজেলার মৎস্য কর্মকর্তা শাহ মো. শাহারিয়ার জামান বলেন, পদ্মায় পানি কমে যাওয়ায় এখন বড় বড় মাছ জেলেদের জালে ধরা পড়ছে। জেলেরা পদ্মায় আশানুরূপ ইলিশ না পেলেও এখন তাদের জালে বড় মাছ আটকা পড়ছে।

মীর সামসুজ্জামান/আরকে