মহাসড়কে অবৈধ থ্রি–হুইলার বন্ধের দাবিতে আজ সকাল ৬টা থেকে ৩৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটে যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। গন্তব্যে যেতে তাদের দ্বিগুণ ভাড়া গুনতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, পরিবহন ধর্মঘটের কারণে বাস চলাচল বন্ধ রয়েছে। সাধারণ যাত্রীরা রাজবাড়ী থেকে গোয়ালন্দ মোড় ও দৌলতদিয়া ঘাট থেকে গোয়ালন্দ মোড়ে ব্যাটারিচালিত ভ্যান, অটোরিকশা ও মাহেন্দ্রযোগে আসছেন। এছাড়া গোয়ালন্দ মোড় থেকে যাত্রীরা তাদের গন্তব্যে পৌঁছাতে তিন চাকার যানবাহন ব্যবহার করছেন। বাস চলাচল বন্ধ থাকার সুযোগকে কাজে লাগিয়ে তিন চাকার যানবাহন যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে।

আব্দুল আলীম নামে এক যাত্রী বলেন, আমি দৌলতদিয়া ঘাট থেকে বাস না পেয়ে মাহেন্দ্র করে গোয়েলন্দ মোড়ে এসেছি। আগে যেখানে ৩০ টাকা ভাড়া ছিল, আজ মাহেন্দ্র চালকরা ৫০-৬০ টাকা করে ভাড়া নিচ্ছে।

গোয়ালন্দ মোড় থেকে ফরিদপুরগামী এজাজ মাহমুদ বলেন, জরুরি একটা কাজে মাগুরা যাব। কিন্তু বাস না পেয়ে গোয়ালন্দ মোড় থেকে মাহেন্দ্র করে ফরিদপুর পর্যন্ত যেতে হবে। কিন্তু মাহেন্দ্র চালকরা সুযোগ বুঝে দ্বিগুণ ভাড়া চাচ্ছে। ৩০ টাকার ভাড়া তারা ১০০ টাকা করে নিচ্ছে। আসলে যাদের জন্যই বাস মালিকরা আজ ধর্মঘট ডেকেছে, আজ সড়কে তারা দাঁপিয়ে বেড়াচ্ছে।

মাহেন্দ্র চালক সুরুজ মিয়া বলেন, সরকার তো আমাদের কোনো লাইসেন্স দেই না, রুট পারমিট দেই না। কিন্তু আমরা তো পেটের দায়ে রাস্তায় নামি। গাড়ি না চালালে সংসার চলবে কেমনে? আজ বাস মালিকরা কেন ধর্মঘট করছে জানতে চাইলে তিনি বলেন, বাস মালিকরা বিএনপির সমাবেশের কারণেই ধর্মঘট করছে। কিন্তু তারা কারণ হিসেবে দেখাচ্ছে সড়কে অবৈধ যান চলাচল বন্ধের জন্য এই ধর্মঘট করছে। যাত্রীদের অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে তিনি বলেন, যাত্রীদের এমন অভিযোগ অযৌক্তিক। অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে না।

মীর সামসুজ্জামান/এসপি