প্রস্তুত হচ্ছে বিএনপির সমাবেশ মঞ্চ

সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে আগামী ১৯ নভেম্বর সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা ময়দানে। গণসমাবেশকে কেন্দ্র করে এরই মধ্যে শুরু হয়েছে মাঠ ও মঞ্চ প্রস্তুতির কাজ। গত দুদিন থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হলেও শনিবার (১২ নভেম্বর) দুপুর থেকে মাঠ সজ্জা ও মঞ্চের দৃশ্যমান অগ্রগতি চোখে পড়েছে।

সরেজমিনে দেখা যায়, ৩০ ফুট প্রস্থ ও ৭০ ফুট দৈর্ঘ্যের সমাবেশ মঞ্চটি তৈরি হচ্ছে আলিয়া মদ্রাসা ময়দানের পূর্বদিকে। পূর্ব থেকে পশ্চিমমুখী এই মঞ্চের সুম্মুখের মাঠে অবস্থান করতে পারবে কয়েক লাখ মানুষ। ইতোমধ্যে মাঠের বিভিন্ন জায়গার উঁচু-নিচু স্থান বালি দিয়ে ভরাট করে সমান্তরাল করা হয়েছে।

মঞ্চের নির্মাণকাজে অংশ নেওয়া শ্রমিক আতাউর রহমান ঢাকা পোস্টকে বলেন, আমরা দিনে রাতে এখানে কাজ করছি। আগামী ১৬ তারিখের মধ্যে মঞ্চ হস্তান্তর করার কথা রয়েছে।

মাঠের কাজে ব্যস্ত থাকা আব্দুল মিয়া ঢাকা পোস্টকে জানান, আমরা ১০ জন শ্রমিক পালাবদলে কাজ করে যাচ্ছি। বিরামহীনভাবে কাজ করে মাঠ প্রস্তুত করছি। যাতে নির্ধারিত সময়ের আগে কাজ শেষ করতে পারি। 

প্রস্তুত হচ্ছে মঞ্চ

গণসমাবেশের ব্যাপারে সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, আগামী ১৯ নভেম্বর সিলেটের গণসমাবেশ হবে ঐতিহাসিক একটি সমাবেশ। এই সমাবেশে কয়েক লাখ লোকের সমাগম হবে। এটি সফল করার জন্য আমরা সিলেট জেলা বিএনপির পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। গণসংযোগ, প্রচার-প্রচারণার পাশাপাশি আমরা ইতোমধ্যে মাঠ প্রস্তুত করছি। ৩০ ফুট প্রস্থ ও ৭০ ফুট দৈর্ঘ্যের একটি বিশাল মঞ্চ আমরা প্রস্তুত করছি যেখানে আসন সংখ্যা হবে শতাধিক। এছাড়াও আমরা মঞ্চের সামনে ২০ ফিট জায়গা আমরা খালি রাখছি। আমাদের কয়েকশত চেয়ার সারিবদ্ধভাবে থাকবে যাতে সমাবেশে আগত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বসতে পারেন। মঞ্চের সামনে যে কোনো স্থানে আরেকটি ছোট মঞ্চ থাকবে যেখানে সাংবাদিকদের বসার সুব্যবস্থা থাকবে। 

তিনি আরও জানান, আমাদের নেতা-কর্মীরা অতীতের যেকোনো সময়ের চেয়ে ঐক্যবদ্ধ আছে। তাদের মধ্যে এক ধরনের উচ্ছ্বাস কাজ করছে। সিলেট বিভাগীয় সমাবেশ সফল করার জন্য তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।

মাসুদ আহমদ রনি/আরকে