আবুল কাশেম

সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশ চলছে। সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে শনিবার (১৯ নভেম্বর) দুপুর ১২টায় সমাবেশ শুরুর কথা থাকলেও বেলা ১১টায় তা শুরু হয়েছে। এতে স্থানীয় ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য দিচ্ছেন। 

এদিকে এই গণসমাবেশকে ঘিরে সিলেটে পরিবহন ধর্মঘট ডাকায় দুদিন আগেই সমাবেশস্থলে এসে পৌঁছেছেন বিএনপির অনেক নেতাকর্মী। সুনামগঞ্জের ছাতক উপজেলার নোয়াড়াই গ্রামের সত্তরোর্ধ্ব আবুল কাশেমও এসেছেন এই সমাবেশে। তবে তিনি কোনো রাজনৈতিক দলের সমর্থক নন বলে দাবি করেছেন। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির প্রতিবাদ জানাতে তিনি সিলেটে এসেছেন।

দুপুরে যখন সমাবেশস্থলে অতিথিদের বক্তব্য চলছিল, তখন মাঠের একপাশে ঘুম ঘুম চোখে ক্লান্ত অবস্থায় গাছের ছাঁয়ায় বসে থাকতে দেখা যায় আবুল কাশেমকে। কিছুটা অসুস্থ হয়ে পড়েছেন তিনি। বাড়ি ফেরার টাকা নেই তাই বিষন্ন হয়ে বসে সাথীদের খুঁজছেন বলে জানান। 

আবুল কাশেম ঢাকা পোস্টকে জানান, তিনি কোনো রাজনৈতিক দলের সমর্থক নন।  নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির প্রতিবাদ জানাতে তিনি সিলেটে এসেছেন। গাড়ি বন্ধ থাকায় ছাতক ও দোয়ারাবাজার বিএনপির নেতাকর্মীদের সঙ্গে নৌকায় চড়ে প্রায় ৬ ঘণ্টায় গতকাল বিকেলে সিলেট এসেছেন। আসার পথে লামাকাজিতে পুলিশ তাদের আটকে দেওয়ায় আরও দেড় ঘণ্টা দেরি হয়েছে। 

তিনি জানান, গতকাল বিকেল থেকে এসে রাতে ও আজ সকালে খিচুড়ি খেয়ে আছেন। সম্মেলন শুরু হলে সেখানে তার সাথের মানুষদের হারিয়ে ফেলেছেন। প্রখর রোদে তার প্রেসার বেড়ে গেছে।  চোখেও কিছু দেখছেন না। অসুস্থ হওয়ায় বাড়িতেও যেতে পারছেন না। কারণ পকেটে কোনো টাকা নেই। তাই গাছের নিচে বসে আছেন সাথের মানুষদের খোঁজে। তাদের পেলেই বাড়ি ফিরতে পারবেন। 

আবুল কাশেম বলেন, আমি তিন মেয়ে ও এক ছেলের বাবা। সমাবেশে আসতে নিষেধ করেছিল ছেলেমেয়েরা। তবুও তাদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রতিবাদ জানাতে বিএনপির সমাবেশে এসেছি। 

প্রসঙ্গত, নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতা-কর্মীদের মৃত্যুর প্রতিবাদে এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশের সব বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুরের পর শনিবার (১৯ নভেম্বর) সিলেটে গণসমাবেশ করেছে দলটি। এটি বিএনপির ৭ম বিভাগীয় গণসমাবেশ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

আরএআর