দেশের ক্যাম্পাস পর্যায়ের সংবাদকর্মীদের অংশগ্রহণে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট শুরু হয়েছে। 

ফেস্টটির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টির প্রেসক্লাব। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২০টি সাংবাদিক সংগঠনের দুই শতাধিক সংবাদকর্মী অংশ নিয়েছেন। 

সোমবার (২১ নভেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন শেষে বেলুন ও পায়রা উড়িয়ে উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

এরপর একটি বর্ণাঢ্য র‍্যালি শেষে কেন্দ্রীয় লাইব্রেরির তৃতীয় তলায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম খালিদ। প্রতিমন্ত্রী তার বক্তব্যে সুষ্ঠু সাংবাদিকতার প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, ক্যাম্পাসগুলো থেকে সাংবাদিক তৈরি হলে সুষ্ঠু সাংবাদিকতার চর্চা বাড়বে। 

বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি নিহার সরকার অংকুরের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, ত্রিশাল পৌরসভার মেয়র এবিএম আনিছুজ্জামান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন সরকার। 

পরে বিশ্ববিদ্যালয়টির প্রেসক্লাবের প্রকাশনা ‘কলম’ এর বিশেষ সংখ্যার মোড়ক করেন অতিথিরা। এছাড়াও ‘মুক্তিযুদ্ধা সম্মাননা’ প্রদান করা হয় ১১নং সেক্টরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা ও ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন সরকারকে। আয়োজক সংগঠনের ৪ উপদেষ্টাকেও সম্মাননা প্রদান করা হয়।


 
অনুষ্ঠানে ‘অনুসন্ধানী সাংবাদিকতা’ এবং ‘ফিচার ও উন্নয়ন সাংবাদিকতা’ বিভাগে তিনজন করে ছয় সেরা প্রতিবেদককে সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও সন্ধ্যায় রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

প্রসঙ্গত, মঙ্গলবার (২২ নভেম্বর) সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে থাকবেন এখন টিভির সম্পাদকীয় প্রধান তুষার আব্দুল্লাহ ও ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার।

উবায়দুল হক/এমএএস