রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে ১৭ দিনে ২৬০ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে মেয়র পদে ১৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৮৩ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন।

রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, গত ৭ নভেম্বর তফসিল ঘোষণা করা হয়। এরপর থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। গেল ১৭ দিনে তিনটি পদে সর্বমোট ২৬০ জন মনোনয়নপত্র কিনেছেন।  

বৃহস্পতিবার দুপুরে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়ার পক্ষে মনোনয়ন সংগ্রহ করেন দলের নেতাকর্মীরা। এছাড়াও মনোনয়ন সংগ্রহ করেছেন মহানগর আওয়ামী স্বেবচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু, জাসদ মনোনীত প্রার্থী শফিয়ার রহমান, খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মণ্ডল রাজু ও স্বতন্ত্র প্রার্থী আবু রায়হান।

একই দিনে সাধারণ কাউন্সিলর (পুরুষ) পদে ১১ এবং সংরক্ষিত কাউন্সিলর (নারী) পদে ৩ জন মনোনয়নপত্র কিনেছেন।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন জানান, বৃহস্পতিবার মেয়র পদে পাঁচজনসহ ১৯ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এর আগে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের রংপুর মহানগরের সাধারণ সম্পাদক আমিরুজ্জামান পিয়াল, জামায়াতে ইসলামী বাংলাদেশের সাবেক আমির মাহাবুবার রহমান বেলাল,  তরুণ ব্যবসায়ী মেহেদী হাসান বনি ও খোরশেদ আলম, ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলন, জাতীয় পার্টির বহিষ্কৃত সাবেক ভাইস চেয়ারম্যান (রওশন-রাঙ্গাপন্থী) একেএম আব্দুর রউফ মানিক।

প্রসঙ্গত, পৌরসভার ১৫টি ওয়ার্ডের সঙ্গে বর্ধিত এলাকার (সাবেক সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন থেকে) আরও ১৮টি ওয়ার্ড যুক্ত করে ৩৩টি ওয়ার্ড নিয়ে ২০১২ সালের ২৮ জুন রংপুর সিটি করপোরেশন গঠন করা হয়। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ওই বছরের ২০ ডিসেম্বর। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝণ্টু প্রথম নগরপিতা হিসেবে নির্বাচিত হন। 

বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছেন চার লাখেরও বেশি। ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনের সময় ভোটার ছিল ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এতে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন।

এবার তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে পরের দিন ৯ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা ১৭ দিন প্রচার-প্রচারণার সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এক টানা ভোটগ্রহণ করা হবে। 

ফরহাদুজ্জামান ফারুক/এমএএস