নারায়ণগঞ্জে আলোচিত স্বপন হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড ও একজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ (প্রথম) আদালতের বিচারক উম্মে সরাবন তহুরা এ রায় দেন। আদালতের অতিরিক্ত সরকারি কৌঁসুলি মাকসুদা আহম্মেদ বিষয়টি নিশ্চিত করেন। 

দণ্ডপ্রাপ্তাদের মধ্যে আসামি পিন্টু দেবনাথকে মৃত্যুদণ্ড ও রত্মা রানী চক্রবর্তীকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। তাদেরকে ৫০ হাজার করে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।  আসামি আব্দুল্লাহ আল মামুনকে বেকুসুর খালাস দেওয়া হয়েছে। 

আদালত ও মামলা সূত্রে জানা যায়, নিহত স্বপন কুমার সাহা এক মুসলিম নারীকে বিয়ে করে সনাতন ধর্ম থেকে ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন। পরবর্তীতে স্বপন তার নাম পরিবর্তন করে নাম রাখেন সাইদুল ইসলাম স্বপন। স্বপনকে হত্যার ঘটনায় ২০১৮ সালে মামলা দায়ের করা হয়। হত্যায় জড়িত সন্দেহে প্রথমে পিন্টু দেবনাথ ও তার বান্ধবী রত্না রানী চক্রবর্তীকে গ্রেপ্তার করে পুলিশ। পরে ওই এলাকার মামুন মোল্লাকে গ্রেপ্তার করা হয়। হত্যাকাণ্ডের ঘটনায় ২০১৮ সালে গ্রেপ্তার তিনজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় পুলিশ।

আদালতের অতিরিক্ত সরকারি কৌসুঁলি মাকসুদা আহম্মেদ জানান, স্বপন হত্যাকাণ্ডের ৪ বছর পর ২০ জন স্বাক্ষীর মধ্যে ১৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে তথ্য-উপাত্ত পর্যালোচনা করে আদালত এ রায় দেন। এছাড়াও দণ্ডপ্রাপ্ত আসামিরা স্বপনকে মোট ৭ টুকরো করে শীতলক্ষ্যায় ফেলেছেন বলে জবানবন্দি দিয়েছেন। এই রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছে নিহতের পরিবার।

আবির শিকদার/আরএআর