যশোরের অভয়নগরের নওয়াপাড়া ভৈরব নদে অহরহ দেখা মিলছে কুমিরের। বুধবার (৩০ নভেম্বর) দুপুর সাড়ে তিনটার দিকে ভৈরব নদের ফেরিঘাট মোড় এলাকায় একটি বিশাল আকৃতির কুমির দেখতে পান স্থানীয়রা।

স্থানীয়রা জানান, কুদ্দুস নামের এক শ্রমিক প্রথম কুমিরটিকে দেখতে পান। পরে অন্যরা সেখানে আসে। তাদের মধ্যে একজন মধ্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা লাবন্য সাহা কুমিরের রোদ পোহানোর ভিডিও ও ছবি ফোনে ধারণ করে ফেসবুকে ছড়িয়ে দিলে নদীর পাড়ে হাজার হাজার মানুষ কুমিরটি দেখতে ভিড় করে।

শিক্ষিকা লাবন্য সাহা বলেন, বিকেল সাড়ে ৪টার পর কুমিরটি আবার নদীতে চলে যায়। এর আগে কুমিরটি পাড়ে চরের ওপর শুয়ে রোদ পোহাচ্ছিলো। কুমিরটিকে দূর থেকে দেখে অনেক বড় মনে হয়েছে। 

অভয়নগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবুজার সিদ্দিকী ঢাকা পোস্টকে বলেন, স্থানীয়রা জানিয়েছে গত মঙ্গলবারও তিনটি কুমির দেখা গিয়েছিল এ নদীর পাড়ে।
 
আজও বিকেলে একটা কুমির একইস্থানে ডাঙ্গায় উঠে রোদ পোহাচ্ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটা কুমির হতে পারে। আবার ঘোড়েলও এমনি দেখতে। ধারণা করা হচ্ছে এটা সুন্দরবন এলাকার মিঠাপানির কুমির। খাদ্য সংকটের কারণে এ এলাকায় চলে আসতে পারে। 

তিনি আরও বলেন, যেহেতু এটা কুমির আকৃতির সেহেতু ওই এলাকার মানুষদের সতর্ক অবস্থায় থাকতে হবে। নদীতে পশু বা মানুষ গোসল করানো থেকে বিরত থাকা উচিত। 

এ্যান্টনি দাস অপু/এমএএস