মুন্সীগঞ্জের গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে ছাত্রলীগের ৩ কর্মী। বুধবার (৩০ নভেম্বর) রাত ৮টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় সিএনজি চালিত অটোরিকশা ভাংচুরের ঘটনা ঘটেছে । 

আহতরা হলেন উপজেলা ছাত্রলীগের সাবেক কার্যকরী সদস্য সুমন প্রধান (২৪) ও ছাত্রলীগ কর্মী নিঝুম (১৮) ও আরিফ (১৯)। এর মধ্যে নিঝুম ও আরিফকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। আর ছাত্রলীগ নেতা সুমন প্রধানকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিভাগীয় মহাসমাবেশ সামনে রেখে ও জেলা বিএনপির সদস্য সচিব কারাবন্দী কামরুজ্জামান রতনের মুক্তির দাবিতে বের করা বিক্ষোভ মিছিল থেকে বিএনপি নেতা-কর্মীরা ওই ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে বলে দাবি করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল বুধবার রাত ৮টার দিকে ভবের চর বাসস্ট্যান্ড থেকে আনারপুরাগামী সিএনজি চালিত একটি বেবিট্যাক্সি মহাসড়কের আলীপুরা এলাকা অতিক্রমের সময় মুখোশ পড়া ২০ থেকে ২৫ জনের একটি দল সিএনজিতে হামলা চালিয়ে ভাঙচুর করে। এ সময় ১৫ থেকে ২০টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ত্রাস সৃষ্টি করে। ওই দলটি জিয়ার সৈনিকেরা এক হও, মুন্সীগঞ্জ জেলা বিএনপির সদস্য সচিব কারাবন্দী কামরুজ্জামান রতনের মুক্তির দাবিতে স্লোগান  দিতে দিতে পালিয়ে যায়। 

সিএনজি অটোরিকশার চালক মোশাররফ হোসেন জানান, মহাসড়কের ভবের চর বাসস্ট্যান্ড থেকে ছাত্রলীগের ৩ কর্মীকে নিয়ে আনারপুরা যাচ্ছিলেন। পথে আলিপুরা ভিটিকান্দি পৌঁছালে একটি মিছিল দেখতে পান। তারা মিছিলের মাঝখানে পড়ে যান। এ সময় মিছিল থেকে ককটেল বিস্ফোরণ ঘটায়। অটোরিকশাও ভাংচুর করে।

গজারিয়া থানার ওসি মোল্লা সোহেব আলী বলেন, বিএনপির স্থানীয় নেতা-কর্মীরা আগামী ১০ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য সমাবেশকে সামনে রেখে অস্থিথিতিশীল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে চোরাগোপ্তা হামলা চালিয়ে জানমালের ক্ষতির চেষ্টা করছে। 

তিনি আরও জানান, সহিংসতায় জড়িত কয়েকজন বিএনপি নেতা-কর্মীর নাম জানা গেছে । তদন্তের স্বার্থে নাম প্রকাশ করা যাচ্ছে না।

এ প্রসঙ্গে উপজেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ সিদ্দিকুল্লাহ ফরিদ বলেন, বিএনপি কিংবা অঙ্গ-সংগঠনের কোনো নেতা-কর্মী মিছিল বের করেনি। ককটেল বিস্ফোরণ ও ভাংচুরের প্রশ্নই উঠে না। 

তিনি আরও বলেন, ঢাকার মহাসমাবেশকে ঘিরে পুলিশ ও সরকার দলের লোকজন বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা ও মামলা দায়ের করার লক্ষ্যেই এ ঘটনা সাজিয়েছে।

ব.ম শামীম/এমএ