কিশোরগঞ্জে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৯ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা মামলা খারিজ করে দিয়েছেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

মামলার অন্য আসামিরা হলেন, মাহমুদুল হক মান্না, ড. রেজা কিবরিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, আমান উল্লাহ আমান, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরু, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম ও পিনাকী ভট্টাচার্য।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) ফৌজদারী কার্যবিধির ২০৩ ধারা মোতাবেক মামলাটি খারিজের আদেশ দেন আদালতের বিচারক সাদ্দাম হোসেন।

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট এ কে এম শফিকুল ইসলাম ও মামলার লিখিত এজাহার সূত্রে জানা যায়, জেলার কটিয়াদী উপজেলার মধ্যম ভুনা গ্রামের মো. আকরাম হোসেন বাদল সোমবার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নং-৫ এ মামলাটি দায়ের করেন। গতকাল আদালতের বিচারক সাদ্দাম হোসেন বাদীর জবানবন্দি গ্রহণ করলেও কোনো আদেশ দেননি। বাদীর আনিত অভিযোগে প্রাথমিক সত্যতা নেই উল্লেখ করে বিচারক আজ ফৌজদারী কার্যবিধির ২০৩ ধারা মোতাবেক মামলাটি খারিজের আদেশ দেন। 

ওই আদালতের বেঞ্চ সহকারী তাসলীম জাহান বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, ড. মুহাম্মদ ইউনূসের নির্দেশনায় এজাহারে উল্লেখিত আসামিরা বর্তমান সরকারকে উৎখাত করতে আগামী ১০ ডিসেম্বর দেশব্যাপী অস্ত্র হাতে নিয়ে অরাজকতা চালানোর প্রস্তুতি গ্রহণ করছে। এছাড়া হিলারি ক্লিনটনের সঙ্গে সাক্ষাৎ করে পদ্মা সেতু নির্মাণ বন্ধের অপচেষ্টাসহ দেশবিরোধী ষড়যন্ত্রের অভিযাগ আনা হয়। সেই সঙ্গে আসামিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা ও বঙ্গবন্ধুকে অবমাননাসহ আরও বিভিন্ন প্রকারে সরকার এবং রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত রয়েছে অভিযোগ করে দন্ডবিধির ১২৪ (ক) ধারায় রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে বাদী আইনগত ব্যবস্থা নেওয়ার আবেদন করেন।

এসকে রাসেল/এসএম