হবিগঞ্জের চুনারুঘাটে মজুরি বৃদ্ধি ঘোষণার ৪ মাসেও চুক্তি বাস্তবায়ন হয়নি দাবি করে মানববন্ধন করেছেন চা শ্রমিকেরা। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত উপজেলার লালচান্দ চা-বাগানের বিভিন্ন পয়েন্টে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে মজুরি বৃদ্ধির বকেয়া টাকা পরিশোধ ও ৫০০ টাকা মজুরির দাবি তোলেন চা শ্রমিকেরা। এ সময় বক্তব্য দেন বকুল ভৌমিক, গৌতম রায়, জিতেন ভৌমিক প্রমুখ। 

৩০০ টাকা দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকরা এ বছর আগস্ট মাসে টানা ১৯ দিন আন্দোলন করে। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টিতে হস্তক্ষেপ করে শ্রমিকদের ৫০ টাকা মজুরি বৃদ্ধির ঘোষণা দেন। ফলে চা শ্রমিকের দৈনিক মজুরি ১২০ থেকে বেড়ে ১৭০ টাকা হয়। কিন্তু লালচান্দ চা-বাগানের মালিকপক্ষ মজুরি বৃদ্ধির সেই চুক্তি এখনো বাস্তবায়ন করছে না বলে শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করছেন। 

তাদের দাবি চুক্তি বাস্তবায়ন না হওয়ায় বাগানের মালিকদের কাছে ১৯ মাসের বৃদ্ধি হওয়া মজুরির টাকা বকেয়া রয়েছে। যাকে এরিয়ার বিল বলা হয়। মানববন্ধনে এরিয়ার বিল পরিশোধ ও ৫০০ টাকা মজুরির দাবি তোলেন তারা। 

চা শ্রমিকরা বলেন, এই মজুরি বৃদ্ধির চুক্তি দুই বছর আগে বাস্তবায়ন হওয়ার কথা ছিল। চা শ্রমিক নেতারা সেই চুক্তি বাস্তবায়ন করতে গেলেও মালিকপক্ষ বিষয়টি নিয়ে কোনো কথাই বলছে না। মজুরি বৃদ্ধি ঘোষণার চার মাস অতিবাহিত হলেও বকেয়া এরিয়ার বিল পরিশোধ করা হচ্ছে না। যে কারণে ১৯ মাসের প্রায় ৩০ হাজার টাকা পাওনা আছে আমাদের। 

আজহারুল মুরাদ/আরকে