নাটোরের চলনবিলে পাখি শিকারের তথ্য দিলেই মিলছে শীতবস্ত্র উপহার। এছাড়াও পাখি শিকার রোধে লিফলেট বিতরণ ও প্রচারণা চালাচ্ছেন পরিবেশ কর্মীরা।

মঙ্গলবার (৩ জানুয়ারি) সিংড়া উপজেলার পাঙ্গাশিয়া বাজারে তথ্যদাতা তিন ব্যক্তির হাতে পুরস্কার হিসেবে শীতবস্ত্র তুলে দেন পরিবেশ বাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

এসময় ইয়ারগান দিয়ে পাখি শিকারকারী সোনাপুর গ্রামের মামুন হোসেন পালিয়ে গেলেও তার সহযোগী রুবেল আলীকে আটক করা হয়। পরে জনসম্মুখে ‘আর কোন দিন পাখি শিকার করবে না’ মর্মে শপথ করিয়ে ছেড়ে দেয়া হয়। এসময় মৃত দুটি শামুকখোল পাখি উদ্ধার করা হয়।

এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, কলম ডিগ্রি কলেজের ভূগোলের প্রভাষক মোস্তাফিজুর রহমান, স্থানীয় ইউপি সদস্য সাদ্দাম হোসেন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য আবু বকর সিদ্দিক, পরিবেশ কর্মী রিপন হোসেন প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, মঙ্গলবার উপজেলার পাঙ্গাশিয়া বাজারে ইয়ারগান দিয়ে পাখি শিকার চলছে মর্মে মুঠোফোনে তথ্য দেন তিন ব্যক্তি। পরে ওই এলাকায় অভিযান চালিয়ে পাখি শিকারকারীকে আটক করতে না পারলেও তার সহযোগীকে জনসম্মুখে শপথ করানো হয়। আর গুলিতে নিহত দুটি মৃত শামুকখোল পাখি উদ্ধার করা হয়। 

তিনি আরো জানান, চলনবিলে পাখি ও প্রকৃতি বাঁচাতে প্রতি বছরের ন্যায় এবছরও ব্যতিক্রম উদ্যোগ নিয়েছেন। এই শীতে পাখি শিকারের সঠিক তথ্য দিলেই পুরস্কার হিসেবে দেয়া হচ্ছে শীতবস্ত্র।

সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান বলেন, চলনবিলে পাখি বাঁচাতে প্রতিনিয়তই পরিবেশ কর্মীরা কাজ করছেন। আর ইয়ারগান দিয়ে পাখি শিকারী মামুন হোসেন পালিয়ে গেলেও তার ঠিকানা সংগ্রহ করা হয়েছে।

দ্রুতই ইয়ারগানটি জব্দ করা হবে বলেও জানান তিনি।

তাপস কুমার/এমজে