নোয়াখালীর কবিরহাট উপজেলায় বাল্যবিয়ের আয়োজন করে ১০ হাজার টাকা জরিমানা গুনলেন মেয়ের বাবা।

বুধবার (২৫ জানুয়ারি) বিকেলে উপজেলার সুন্দলপুর ইউনিয়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই বাল্যবিয়ে বন্ধ ও জরিমানা আদায় করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও সহকারী ম্যাজিস্ট্রেট অমৃত দেবনাথ। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন কবিরহাট থানার পুলিশ সদস্যরা।

আদালত সূত্রে জানা যায়, কবিরহাট উপজেলার সুন্দলপুর ইউনিয়নের মালিপাড়া গ্রামে ১৭ বছর বয়সী এক কিশোরীর বাল্যবিয়ের আয়োজন চলছিল। বর আসার আগেই খবর পেয়ে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। আদালত বাল্যবিয়ের আয়োজন বন্ধ করে দেন এবং মেয়ের বাবাকে ১০ হাজার টাকা জরিমানা করেন। পাশাপাশি আদালত মেয়ের বয়স ১৮ না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না এবং ১৮ বছর না হওয়া পর্যন্ত বর ওই কিশোরীকে বিয়ে করবেন না মর্মে মুচলেকা নেওয়া হয়।

এ বিষয়ে ম্যাজিস্ট্রেট অমৃত দেবনাথ ঢাকা পোস্টকে বলেন, কনের বাবা তার মেয়ের বাল্যবিয়ে দিচ্ছেন বলে স্বীকার করেন। তারপর ২০০৭ সালের বাল্যবিয়ে নিরোধ আইনের ৮ ধারা অনুযায়ী ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতিমা সুলতানা ঢাকা পোস্টকে বলেন, বাল্যবিয়ে হচ্ছে এই তথ্য পেয়ে অভিযান পরিচালনা করা হয়। কনের বাড়িতে ম্যাজিস্ট্রেট এসেছে শুনে বর আর আসেনি। সেখানে উপস্থিত সবাইকে বাল্যবিয়ের কুফল ও এর আইনগত ব্যবস্থা সম্পর্কে সচেতন করা হয়েছে। বাল্যবিয়ে প্রতিরোধে এমন অভিযান অব্যাহত থাকবে। 

হাসিব আল আমিন/জেডএস