ফরিদপুরে ধ্রব মন্ডল (২২) নামে এক তরুণকে অপহরণের পর হত্যা করে গাছে ঝুলিয়ে রাখার ঘটনায় দোষী সাব্যস্ত করে পাঁচজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা করে জরিমানা করেছেন আদালত। জরিমানা অনাদায়ে তাদের আরও এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে ফরিদপুরের বিশেষ জজ আদালতের বিচারক মো. মতিয়ার রহমান এ আদেশ দেন। ২০০৭ সালের ২৮ জানুয়ারি  এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এর ১৬ বছর পর বুধবার (১ ফেব্রুয়ারি) এ রায় প্রদান করা হয়।

রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির মধ্যে তিনজন ফরিদপুরের নগরকান্দা উপজেলার চরযশোরদী ইউনিয়নের মেঘারকান্দি গ্রামের সিরাজ মোল্লা (৫১), ইমারত মোল্লা (৪৬) ও কালাম মোল্লা (৪৮) আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাদের পুলিশ প্রহরায় জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়। এ মামলার যাবজ্জীবনপ্রাপ্ত অপর দুই আসামি হলেন, সুবল টিকাদার (৬১) ও রঙ্গেশ্বর মন্ডল (৪৬) পলাতক রয়েছেন। তাদের অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করা হয়।

মামলার এজাহার ও আদালতের নথি ঘেটে জানা যায়, ২০০৭ সালের ২৭ জানুয়ারি পাশের গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার চালচা গ্রামের বাসিন্দা কানাইলাল মন্ডলের ছেলে ধ্রুব মন্ডলকে অপহরণ করে নিয়ে আসে পাশের ফরিদপুরের নগরকান্দা উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের মেঘার কান্দি গ্রামের কয়েকজন। পরে তারা ধ্রুবর বাবার কাছে এক লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। মুক্তিপণ দিতে ব্যর্থ হওয়ায় পর দির ২৮ জানুয়ারি ধ্রুবকে শ্বাসরোধ করে হত্যা করে মেঘারকান্দি গ্রামে একটি গাছের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়।

এ ঘটনায় ২০০৭ সালের ২৮ জানুয়ারি নিহত ধ্রুবর বাবা কানাইলাল মন্ডল বাদী হয়ে নগরকান্দা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলার তদন্তকারী কর্মকর্তা নগরকান্দা থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. কেরামত আলী ২০০৮ সালের ২৩ ফেব্রুয়ারি মোট নয়জন আসামিকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। তবে বাকি চার আসামির বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতিতভাবে প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর মুক্তি দেওয়া হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে এ মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) গোলাম হোসেন মৃধা জানান, আদালত এ মামলা অপহরণ ও হত্যা এ দুটি পৃথক অভিযোগে আসামিদের সাজা দেন। অপহরণ মামলায় আসামিদের সাত বছর করে সশ্রম করাদণ্ড ও ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন। অপরদিকে, হত্যা মামলায় যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক বছর করে বিনাশ্রম করাদণ্ড দেন। তবে দুটি অভিযোগের সাজা এক সঙ্গে ভোগ করায় তাদের যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করলেই চলবে।

জহির হোসেন/এমএএস