নিহত ফারজানা

গাজীপুরে রান্না ঘরে জমে থাকা গ্যাস থেকে অগ্নিকাণ্ডে ফারজানা (৩০) নামে এক নারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১১টার দিকে নগরের বাসন থানাধীন পালের মাঠ এলাকায় এ ঘটনা ঘটে। 

নিহত ফারজানা গাজীপুর মহানগর পুলিশের ট্রাফিক সার্জেন্ট মো. শাহনেওয়াজের স্ত্রী।  

গাজীপুর মহানগর পুলিশের সহকারী কমিশনার (মিডিয়া) মো. আসাদুজ্জামান জানান, গাজীপুর মহানগরের বাসন থানাধীন (১৭ নং ওয়ার্ডের) পালের মাঠ মৃত্তিকা ভবনের সপ্তম তলায় ট্রাফিক সার্জেন্ট মো. শাহনেওয়াজ তার তিন বছরের ছেলে ও স্ত্রী ফারজানাকে নিয়ে ভাড়ায় বসবাস করেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে সার্জেন্ট শাহনেওয়াজ তার ছেলেকে স্কুলে পৌঁছে দিয়ে কর্মস্থলে চলে যান। সকাল পৌনে ১১টার দিকে সপ্তম তলায় রান্না ঘর থেকে বিকট শব্দ শুনে ও ধোঁয়া বের হতে দেখে প্রতিবেশীরা। পরে স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দেন।

জয়দেবপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো. তাশারফ হোসেন জানান, দুপুর সাড়ে ১২টার দিকে খবর পেয়ে ঘটনাস্থলে যাই। সেখানে পৌঁছার বেশ কিছু সময় আগেই আগুন নিভে যায়। পরে রান্না ঘরে গিয়ে আগুনে দগ্ধ ফারজানার মরদেহ এবং দরজা-জানালাসহ যাবতীয় আসবাবপত্র পুড়ে যাওয়ার আলামত দেখতে পাই। রান্না ঘরে কোনো সিলিন্ডার ছিল না। ভবনের নিচতলায় বড় সিলিন্ডার রয়েছে। সেখান থেকে ওপরে গ্যাসের চুলায় সংযোগ দেওয়া হয়েছে। রান্না ঘরে থাকা চুলা বা চুলার সংযোগ পাইপের লিকেজ থেকে (৬ ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থের) রান্না ঘরে হয়তো গ্যাস জমে ছিল। এমতাবস্থায় রান্না ঘরে গিয়ে অটো চুলার সুইচ কিংবা ইলেক্ট্রিক সুইচ চালু করতে গিয়ে সৃষ্ট স্পার্কিং থেকে বিকট শব্দ করে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে থাকতে পারে। আর ওই আগুনে ফারজানা দগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা গেছেন এবং সেখানে থাকা আসবাবপত্র পুড়ে আগুন নিভে গেছে এমন আলামত পাওয়া গেছে।  

শিহাব খান/আরএআর