বগুড়ায় মাকে হত্যার দায়ে ছেলেকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হাবিবা মন্ডল এ রায় দেন। এ সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে বগুড়া জেলা কারাগারে পাঠানো হয়।

সাজাপ্রাপ্ত আবু বক্কর ধুনট উপজেলার শৈলমারী গ্রামের মৃত হবিবর আকন্দের ছেলে।

আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) অ্যাডভোকেট নাসিমুল করিম হলি বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আসামি আবু বক্কর নেশা করতেন। ২০১৫ সালের ১২ অক্টোবর রাত ১০টার দিকে নেশাগ্রস্ত অবস্থায় বক্কর তার ৫৮ বছর বয়সী মা আলতাফুন্নেছাকে রাতের খাবার দিতে বলেন। এ সময় তার মা তাকে নিজে ভাত নিয়ে খেতে বললে উভয়ের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে বক্কর পাশে থাকা একটি গাছের ডাল দিয়ে তার মায়ের মাথায় আঘাত করেন। এতে আলতাফুন্নেছা অজ্ঞান হয়ে পড়লে স্থানীয়রা উদ্ধার করে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যায়। চিকিৎসাধীন অবস্থায় পরের দিন ১৩ অক্টোবর আলতাফুন্নেছা মারা যান।

এ ঘটনায় নিহতের বড় ছেলে শাহ আলম বাদী হয়ে ধুনট থানায় হত্যা মামলা দায়ের করেন। পরে ১৬ অক্টোবর আসামিকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায় পুলিশ। এরপর দীর্ঘ শুনানি শেষে আজ রোববার এই রায় দেন আদালত।

এপিপি হলি আরও জানান, বক্কর গ্রেপ্তারের পর থেকেই কারাগারেই আছেন। আজ বোরবার আদালতে দোষ স্বীকার করায় তাকে এ সাজা দেওয়া হয়েছে।

আলমগীর হোসেন/এমজেইউ