নবজাতক কোলে তানিয়ার সাথে পরীক্ষাকেন্দ্রের শিক্ষক

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় ২ দিনের নবজাতক নিয়ে এইচএসসি পরীক্ষা দেওয়া সেই তানিয়া সুলতানা দিপা জিপিএ-৪ পেয়েছেন। বুধবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা স্বপন কুমার দত্ত তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার আইডি থেকে একটি পোস্টের মাধ্যমে তানিয়ার ফলাফল নিশ্চিত করেছেন।

তানিয়া পাকুন্দিয়া সরকারি কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা স্বপন কুমার দত্ত তার ফেসবুক পোস্টে লিখেন, 'সেই আলোচিত ২ দিনের বাচ্চা নিয়ে জীবনযুদ্ধে হার না মানা অদম্য নারী H.S.C পরীক্ষায় জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছে, আমরা সকলেই যদি নারীদের প্রতি সহানুভূতিশীল/সহযোগিতার হাত বাড়িয়ে দেই, তাহলে এ সকল জয়িতা (নারীরা) অনেক দূর এগিয়ে যাবে।'

জানা গেছে, পাকুন্দিয়া সরকারি কলেজের মানবিক বিভাগ থেকে গত বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় দুই দিনের নবজাতক নিয়ে অংশ নেন তানিয়া। তার পরীক্ষার কেন্দ্রছিল পাকুন্দিয়া আদর্শ মহিলা মহাবিদ্যালয়ে। সেই কেন্দ্রের তদারকির দায়িত্বে ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা স্বপন কুমার দত্ত। সে সময় পরীক্ষাকেন্দ্রে তানিয়া ও তার বাচ্চাকে সহযোগিতা করেন পাকুন্দিয়া আদর্শ মহিলা মহাবিদ্যালয়ে অধ্যক্ষ মোজাম্মেল হোসেন ও কেন্দ্রের দায়িত্বে থাকা স্বপন কুমার দত্ত। তারা তানিয়ার বাচ্চাকে তাদের হেফাজতে রেখে তাকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা স্বপন কুমার দত্ত জানান, পরীক্ষা শুরুর কয়েক মিনিট পর দুই দিন বয়সী বাচ্চা কোলে নিয়ে কেন্দ্রে উপস্থিত হয় তানিয়া। তার আগ্রহ দেখেই তার শিশুটিকে কলেজের স্টাফদের হেফাজতে রেখে তাকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হয়। তানিয়া ভালো ফলাফল করেছে। তাই আমরা আনন্দিত।

এসকে রাসেল/আরকে