নারায়ণগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে তিন পুলিশ সদস্যসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে আড়াইহাজার উপজেলার সাতগ্রাম ইউনিয়নের পাঁচরুখী এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এ ঘটনা ঘটে।

নারায়ণগঞ্জ জেলা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার (গ-সার্কেল) আবির হোসেন ঢাকা পোস্টকে  বিষয়টি নিশ্চিত করেন।

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যুৎ, গ্যাস, নিত্যপণ্যসহ কৃষি উপকরণের মূল্য হ্রাস, গণতন্ত্র পুনরুদ্ধার, সরকারের পদত্যাগ, খালেদা জিয়া ও নেতাকর্মীদের মুক্তিসহ মোট ১০ দফা দাবিতে কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে পদযাত্রা করে আড়াইহাজার উপজেলার সাতগ্রাম ইউনিয়ন বিএনপি। এ সময় শান্তিপূর্ণভাবে একটি মিছিল নিয়ে ঢাকা-সিলেট মহাসড়কে উঠলে পুলিশ প্রথমে বাধা দেয়। এরপর বিএনপির ব্যানার কেড়ে নিয়ে নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে পুলিশের ছোড়া গুলিতে বিএনপির অন্তত ১০ নেতাকর্মী আহত হয়েছেন।

আড়াইহাজার পৌর বিএনপির সভাপতি মোহাম্মদ উল্লাহ জানান, বিএনপির শান্তিপূর্ণ পদযাত্রায় অযাচিতভাবে পুলিশ বাধা দিয়ে নেতাকর্মীদের ওপর গুলি ছুড়েছে। এ সময় পুলিশের গুলিতে সাতগ্রাম ইউনিয়ন ছাত্রদলের সভাপতি নাহিদ মোল্লা গুলিবিদ্ধ হয়েছেন। আহত অন্যান্য নেতাকর্মীদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা বিএনপির ১নং যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মামুন মাহমুদ ঢাকা পোস্টকে বলেন, আড়াইহাজারে বিএনপির শান্তিপূর্ণ মিছিলে পুলিশ বাধা দেয়। পরে এ নিয়ে সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলিশ নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ ও রাবার বুলেট ছোড়ে। এতে আমাদের অন্তত ১৫ জন নেতাকর্মী আহত হয়েছেন বলে খবর পেয়েছি।

এ বিষয়ে আড়াইহাজার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল হক জানান, রাস্তা অবরোধ করে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল করছিলেন। এতে মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। এ সময় তাদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করা হলে তারা তা না শুনে পুলিশের ওপর চড়াও হন এবং পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। আত্মরক্ষার্থে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

নারায়ণগঞ্জ জেলা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার (গ-সার্কেল) আবির হোসেন বলেন, সংঘর্ষের ঘটনায় আড়াইহাজার থানা পুলিশের তিন সদস্য আহত হয়েছেন। এ বিষয়ে থানায় মামলা করা হচ্ছে। 

আবির শিকদার/আরএআর