লক্ষ্মীপুরের রায়পুরে বহুতল ভবন নির্মাণ কাজে মাটি খুঁড়তে গিয়ে পলিথিন মোড়ানো ১৬টি আগ্নেয়াস্ত্র পেয়েছেন শ্রমিকরা। খবর পেয়ে পুলিশ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার রাখালিয়া এলাকার মিন্নত উল্যা পাটওয়ারী বাড়ি থেকে অস্ত্রগুলো উদ্ধার করে।

অস্ত্রগুলো রায়পুর থানা হেফাজতে রয়েছে। এতে এসএমজি ও থ্রি-নট থ্রি রাইফেল রয়েছে বলে জানিয়েছে পুলিশ। মরিচা ধরে অস্ত্রগুলো অকেজো হয়ে গেছে।

খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করেন লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, ডিআইওয়ান একেএম আজিজুর রহমান মিয়া, রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিপন বড়ুয়া, জেলা পরিষদের সদস্য মামুন বিন জাকারিয়া ও সোনাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএম ইউছুফ জালাল কিসমত।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, দুপুরে ঘটনাস্থলে ইতালি প্রবাসী মনোয়ার হোসেনের জমিতে বহুতল ভবন নির্মাণকাজের জন্য মাটি খুঁড়ছিলেন শ্রমিকরা। এতে পলিথিন মোড়ানো অবস্থায় তারা অস্ত্রগুলো উদ্ধার করে তাৎক্ষণিকভাবে রায়পুর থানায় খবর দেওয়া হয়। পরে পুলিশ ঘটনাস্থল পৌঁছে অস্ত্রগুলো উদ্ধার করে থানা হেফাজতে নিয়ে যায়।

মুক্তিযুদ্ধকালীন ওই এলাকায় মুক্তিযোদ্ধাদের অবস্থান ছিল। মুক্তিযোদ্ধারা সেখানে দীর্ঘদিন বসবাস করেছেন। ধারণা করা হচ্ছে, তখনই অস্ত্রগুলো মাটিতে পুঁতে রাখা হয়েছিল।

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ জানান, অস্ত্রগুলো অনেক পুরনো। ঠিক সময়কাল বলা যাচ্ছে না। তবে অস্ত্রগুলো এখানে কীভাবে এসেছে, কারা রেখেছে, তা খতিয়ে দেখা হবে। তদন্ত শেষে বিস্তারিত জানানো হবে।

হাসান মাহমুদ শাকিল/এসকেডি