পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসাকে কেন্দ্র করে সংঘটিত বিক্ষোভে হামলা, হত্যা, গুজব ছড়িয়ে লুটপাট এবং গাড়ি পোড়ানোর ঘটনায় ছয়টি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় ৮ হাজার ২০০ জনকে আসামি করা হয়েছে।

পঞ্চগড় সদর থানার ৪ জন উপ-পরিদর্শক, ওসমান আলী (৫৪) নামে এক ব্যক্তি এবং একজন র‍্যাব কর্মকর্তা বাদী হয়ে সদর থানায় এসব মামলা দায়ের করেন।

সোমবার (৬ মার্চ) সকাল ৮টা পর্যন্ত এসব মামলায় ৮১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ তথ্য নিশ্চিত করেছেন পঞ্চগড়ের পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা। 

জানা যায়, আহমদিয়া সম্প্রদায়ের বার্ষিক জলসা স্থগিতের পর গত শনিবার রাতে ‘কাদিয়ানীদের হাতে দুজনকে গলাকেটে হত্যা’ করার গুজব ছড়িয়ে পড়ায় ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় আবারও উত্তপ্ত হয়ে ওঠে পঞ্চগড়। রাত ১২টা থেকে গুজব রোধে মোবাইল অপারেটরগুলো ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়। সোমবার সকাল ১০টা থেকে ইন্টারনেট সেবা স্বাভাবিক হয়।

গুজব ছড়ানোর অভিযোগে শনিবার রাতে পৌর যুবদলের নেতাসহ ২৩ জনকে গ্রেপ্তার করে পুলিশ। পরে রোববার রাতে পুলিশের কয়েকটি দল বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে আরও ৫৮ জনকে গ্রেপ্তার করে। সোমবার সকাল পর্যন্ত ৬টি মামলায় ৮ হাজার ২০০ আসামির মধ্যে ৮১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।  

পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা জানান, বর্তমানে পঞ্চগড় শহরের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। অপরাধীদের চিহ্নিত করে গ্রেপ্তারের চেষ্টা চলছে। আর কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, এজন্য প্রশাসন তৎপর রয়েছে।

এসকে দোয়েল/আরকে