‘শ্রমিক বলে কেউ মূল্য দেয় না। দিন এনে দিন খাই। খুব কষ্টে জীবন যাচ্ছে। ঈদের আগেই নতুন কাপড় পাইছি। আমারে লুঙ্গি এবং স্ত্রীকে শাড়ি দিছে। এমপি সাহেবের দেওয়া নতুন কাপড় পরে ঈদের নামাজ পড়ুম, তার জন্য দোয়া করুম। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করুম।’

শনিবার (১৮ মার্চ) বিকেলে নোয়াখালীর চাটখিলে সংসদ সদস্য এইচ এম ইব্রাহিমের পক্ষ থেকে ঈদ উপহার পেয়ে এভাবেই অনুভূতি প্রকাশ করেন পৌরসভার ১নং ওয়ার্ডের কামাল উদ্দিন হাজী বাড়ির মৃত সৈয়দ উল্লাহর ছেলে অটোচালক আমিন উল্লাহ।

এ সময় লিলু নামে আরেক নারী ঢাকা পোস্টকে বলেন, স্বামী মারা গেছে তিন বছর আগে। কেউ কোনো সহযোগিতা করেনি। শ্রমিক হিসেবে নতুন কাপড় কেনার সামর্থ্য নেই। মনের দুঃখ কাউকে বলতে পারছি না। শাড়ি পেয়ে খুব উপকার হলো।

জানা যায়, সোনাইমুড়ী ও চাটখিল উপজেলা শ্রমিক লীগের উদ্যোগে সোনাইমুড়ী কলেজ মাঠ এবং চাটখিল পিজি স্কুল মাঠে শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়। এ সময় প্রায় ৬ হাজার শ্রমিকের মাঝে ঈদুল ফিতর উপলক্ষ্যে লুঙ্গি ও শাড়ি বিতরণ করেন নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

সোনাইমুড়ী কলেজ মাঠে ঈদ উপহার নিতে আসেন সোনাইমুড়ীর বজরা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের চাঁদপুর এলাকার জহুর চৌধুরী উদ্দিন হাজী বাড়ির মৃত আবদুল মিয়ার ছেলে আবদুল হান্নান।

তিনি ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশ জুটমিলের শ্রমিক ছিলাম। চার মেয়ে ও এক ছেলে নিয়ে আমাদের সাতজনের সংসার। বাজারে দারোয়ানের চাকরি নিয়েছি। পেটে-ভাতে সংসার চলছে। এমপি সাহেব শাড়ি ও লুঙ্গি দিয়েছেন। খুব খুশি হয়েছি।

একই গ্রামের শাহিন নামের আরেক নারী ঢাকা পোস্টকে বলেন, নারী শ্রমিক বলে সমাজে মূল্যায়ন পাই না। কিন্তু এমপি স্যার তৃণমূল পর্যায়ের নারী শ্রমিকদেরও সম্মান দেখাচ্ছেন। বিশাল অনুষ্ঠান করে ঈদ উপহার দিয়ে আমাদেরকে উজ্জীবিত করেছেন। এই আয়োজন খুবই ভালো লেগেছে।

এ বিষয়ে সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম ঢাকা পোস্টকে বলেন, আওয়ামী লীগের রাজনীতিতে শ্রমিকদের গুরুত্ব রয়েছে। দুর্যোগে-দুঃসময়ে তারা সবসময় মাঠে থাকেন। অনেক শ্রমিক আছেন যারা অসহায় জীবনযাপন করেন। আজ আমার সংসদীয় আসনের প্রায় ৬ হাজার মানুষের মাঝে ঈদুল ফিতর উপলক্ষ্যে শাড়ি ও লুঙ্গি বিতরণ করেছি।

অনুষ্ঠানে সোনাইমুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার রুহুল আমিন, পৌরসভার মেয়র নুরুল হক চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মমিনুল ইসলাম বাকের, সাধারণ সম্পাদক আফম বাবুল, চাটখিল পৌরসভার মেয়র নিজাম উদ্দিন ভিপি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজমুল হুদা শাকিল, জেলা জাতীয় শ্রমিক লীগের আহ্বায়ক একেএম মোজ্জামেল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

হাসিব আল আমিন/এমজেইউ