বরিশালের বাকেরগঞ্জ উপজেলার গারুরিয়া ইউনিয়নের সুখী নীলগঞ্জ বাজারের ভাড়ানি খালের ওপর ভেঙে পড়া দুটি সেতুর একটির আংশিক মেরামত করেছে ইউনিয়ন পরিষদ। বুধবার (২২ মার্চ) দুপুরে ১ ও ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্যদের তত্ত্বাবধানে কাঠ দিয়ে পাটাতন বসিয়ে সেতুটি মেরামত করা হয়।

গারুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম কাইয়ুম খান বলেন, মানুষ যেন আপতত ভালোভাবে চলাচল করতে পারে সেজন্য ইউনিয়ন পরিষদের ফান্ড থেকে টাকা নিয়ে সেতুটি মেরামত করা হয়েছে। এতে ঝুঁকি না কমলেও মানুষ চলাচল করতে পারবে। এলজিইডির সঙ্গে আমি কথা চালিয়ে যাচ্ছি, যেন দ্রুত সময়ের মধ্যে সেতুটি সংস্কার করা যায়।

১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য দেলোয়ার হোসেন দুলাল বলেন, স্থানীয় শ্রমিকদের নিয়ে গতকাল কাঠ দিয়ে গার্ডার সেতুটির ভেঙে পরা অংশ কিছুটা মেরামত করেছি। মানুষ এখন সহজে চলাচল করতে পারবে।

৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য রফিকুল ইসলাম সিকদার বলেন, এসব সেতু সংস্কারের ক্ষমতা আসলে মেম্বার-চেয়ারম্যানদের হাতে নেই। তারপরও আমরা যতটুকু পেরেছি করেছি। চেয়ারম্যানও এলজিইডির সঙ্গে যোগাযোগ করছেন যেন সংস্কার কাজ শুরু করা যায়।

এর আগে গত ২১ মার্চ জনপ্রিয় নিউজ পোর্টাল ঢাকা পোস্টে ‘দশ হাজার মানুষের জীবনের গতি কমিয়ে দিয়েছে দুটি সেতু’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এর একদিনের মধ্যেই একটি সেতুর আংশিক মেরামত শুরু করে ইউনিয়ন পরিষদ।

যদিও তার আগে সেতু নিয়ে কোনো বক্তব্য দিতে চাননি চেয়ারম্যান এসএম কাইয়ুম খান। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীল আশ্বস্ত করেছিলেন দ্রুত সময়ের মধ্যে সেতু মেরামত কাজ শুরু করাবেন তিনি।

প্রসঙ্গত, নীলগঞ্জ বাজারের ভাড়ানি খালের ওপর ১৯৯৩ ও ১৯৯৭ সালে নির্মিত দুটি সেতু ২০১৭ সালে মাঝখান দিয়ে ভেঙে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। এতে সুখী নীলগঞ্জের সঙ্গে জিনীয়া, খয়রাবাদ, কাঠিপাড়া, বালিগ্রামের যোগাযোগ ব্যবস্থা বিপন্ন হয়ে ওঠে। বারবার জনপ্রতিনধিদের বলার পরও কোনো কাজ হয়নি। তবে ২১ মার্চ সংবাদ প্রকাশের পর প্রথম মেরামত করা হলো। 

সৈয়দ মেহেদী হাসান/আরএআর