কোমরে পিস্তল রেখে ফেসবুকে ছবি দেওয়া ছাত্রলীগ নেতা সুভ্রদেব সিং (২৫) এর নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। সোমবার (২৭ মার্চ) দুপুরে বোয়ালমারী থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. বাবুল হোসেন বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন।

কোমরে পিস্তল রেখে তিনি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে জনমনে আক্রমণাত্মক ভীতি প্রদর্শন, সাইবার সন্ত্রাসী কার্য সংগঠনসহ জনমনে অস্থিরতা ও বিশৃংখলা সৃষ্টির অপরাধে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে এ মামলা দায়ের করা হয়।

সুভ্রদেব সিং বোয়ালমারী উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। তিনি বোয়ালমারী পৌরসভার দুই নম্বর ওয়ার্ডের অধিনে দক্ষিণ কামারগ্রাম মহল্লার ঋষিপাড়া মহল্লার বাসিন্দা।

গত শনিবার (২৫ মার্চ) সকালে একটি নীল রঙের একটি জামা পরে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যক্তিগত আইডি 'সুভ্রদেব সিং' এ একটি ছবি প্রকাশ করেন তিনি। ছবিতে তাকে পেছনের দিক থেকে দেখা যাচ্ছিল এবং ডান কোমরে একটি কালো রঙের পিস্তল সদৃশ্য বস্তু গোঁজা ছিল। ছবিতে তার মুখ ছিল সামনের দিকে। ছবির ক্যাপশনে এই ছাত্রলীগ নেতা লেখেন, দেবেন যা পাবেন তা, ভাবনা চিন্তা কল্পনাহীন।

পোস্টটি নিয়ে বিতর্ক সৃষ্টি হলে পরে তিনি এই পোস্টটি  তার ফেসবুক আইডি থেকে মুছে ফেলেন। এ ঘটনার পর গত রোববার (২৬ মার্চ) দুপুর তিনটার দিকে বোয়ালমারী বাজার এলাকা থেকে তাকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।

বোয়ালমারী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল ওহাব বলেন, ওই ছাত্রলীগ নেতার নামে থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলা দায়েরের পর তার পাঁচ দিনের রিমান্ডের আদেন জানিয়ে সোমবার (২৭ মার্চ) দুপুরে আদালতে সোপর্দ করা হয়েছে।

ওসি আরও বলেন, ওই ছাত্রলীগ নেতার কোমরে যে পিস্তলটি ছিল সেটি তিনি আমাদের দেখাতে পারেননি। তাকে নিয়ে কয়েক জায়গায় তল্লাশি করেও তার হদিস পাওয়া যায়নি। সেটি সত্যিকারের পিস্তল নাকি খেলনা তা নিয়েও পুলিশ নিশ্চিত হতে পারেনি। এজন্য তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি তামজিদুল রশিদ চৌধুরী বলেন, এ ব্যাপারে একটি তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তের পর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। 

জহির হোসেন/এমএএস