বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেছেন, ওবায়দুল কাদের, হাছান মাহমুদরা আমাদের কটাক্ষ করে বলেন- যে দলের ক্যান্টনমেন্টে জন্ম, সেই দল কী করে গণতন্ত্রের কথা বলে। আমি তাদের উদ্দেশ্যে বলতে চাই- বিএনপি এমন একটি দল যে দল বাংলাদেশের বুকে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিল। আপনাদের নেত্রীকে রাজনীতি করার জন্য ফিরিয়ে এনেছে। ক্যান্টনমেন্টে জন্ম নেওয়া এই দল তলাবিহীন ঝুড়িকে ঝুড়িতে পরিণত করেছে। 

শনিবার (০১ এপ্রিল) বিকেলে কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি এবং মহানগর বিএনপির দলীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

জয়নুল আবদিন ফারুক বলেন, বাংলাদেশের মানুষ আজ নিরাপত্তাহীনতায়। যে দল গরিব মানুষকে একটা ডিম খাওয়াতে পারে না, যে দল এদেশের মানুষকে নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার ক্ষমতা দিতে পারে না, তারা কিসের প্রাচীনতম রাজনৈতিক দল? তাদের হাতে গণতন্ত্র শোভা পায় না। এই কর্তৃত্ববাদ সরকারের বিরুদ্ধে লড়াই করতে হবে। এই লড়াই তারেক রহমানকে প্রধানমন্ত্রী করার জন্য নয়। এই লড়াই আওয়ামী লীগের ২০১৪ সালের সেই নির্বাচন থেকে রেহাই পাওয়ার জন্য। 

তিনি বলেন, ২০১৮ সালে সরকার যে তেলেসমাতি দেখিয়েছে, দিনের ভোট রাতে করে বাংলাদেশের ক্ষমতা দখল করে বসে আছে। আজকে ইলিয়াস আলীকে গুম করেছে, চৌধুরী আলমকে গুম করেছে, লাকসামের হিরু পারভেজকে গুম করেছে, তারা আবারও কৌশল করে আরেকটি নির্বাচন করে ক্ষমতায় গিয়ে আমরা যারা ক্ষুদে জাতীয়তাবাদের শক্তি তাদের গুম করতে চায়। 

জয়নুল আবদিন ফারুক বলেন, আজ এই রোজার দিনে কষ্ট করে আমরা সমবেত হয়েছি। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। ইতোমধ্যে ১৭ জন নেতাকর্মীকে প্রাণ দিতে হয়েছে, কিসের জন্য? চালের দাম, তেলের দাম, বিদ্যুতের দাম, গ্যাসের দাম কমাতে হবে। 

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিককে গ্রেপ্তার করে সরকার যে বার্তা দিচ্ছে, সেই বার্তায় কাজ হবে না। দেশের জনগণ এসব বার্তায় এখন আর ভয় পায় না। 

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি এবং কুমিল্লা মহানগর বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন বিএনপির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক এবং কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক হাজী আমিনুর রশিদ ইয়াসিন। 

এ সময় বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রাশেদা আক্তার হীরা, কুমিল্লা বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক সায়েদুল হক সাঈদ, কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উতবাতুল বারী আবু প্রমুখ উপস্থিত ছিলেন। 

আরিফ আজগর/আরএআর