দীর্ঘদিন পর পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হয়েছে। পবিত্র ঈদুল  ফিতরকে সামনে রেখে বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে কিছু শর্ত সাপেক্ষে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল করছে। 

দুপুর ২টা‌ পর্যন্ত ৪৮৪৯টি মোটরসাইকেল পারাপার হয়েছে। এর মধ্যে মাওয়া প্রান্ত দিয়ে ৪ হাজার ৫১৬টি মোটরসাইকেল এবং জাজিরা প্রান্ত দিয়ে ৩৩৩টি মোটরসাইকেল সেতুতে প্রবেশ করেছে। এতে প্রায় চার লাখ ৮০ হাজার টাকার মতো টোল আদায় হয়েছে।

পদ্মা সেতুর  অতিরিক্ত পরিচালক আমির হায়দার চৌধুরী ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, সকালের দিকে মোটরসাইকেলের চাপ বেশি থাকায় মাওয়া প্রান্তের দুটি টোল প্লাজা দিয়ে টোল আদায় করা হচ্ছিল। এখন মোটরসাইকেলের চাপ কম থাকায় একটি প্লাজা দিয়ে ট্রোল আদায় করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের ২৬ জুন পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। প্রথম দিনেই সেখানে ঢল নামে মোটরসাইকেলের। ওই দিন রাতে পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুজনের মৃত্যু হয়। এ ঘটনায় ২৭ জুন ভোর থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সেতু বিভাগ।

এরপর দুর্ভোগের শেষ ছিল না বাইকারদের। কখনো ঝুঁকি নিয়ে ট্রলার যোগে, কখনো সেতু কর্তৃপক্ষকে ফাঁকি দিয়ে মালবাহী ট্রাকে পদ্মা নদী পাড় হতেন বাইকাররা। সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ হওয়ার পরে বাইকাররা সেতুতে মোটরসাইকেল চলাচলের দাবিতে বিভিন্ন সময় পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজা, শরীয়তপুর ও ঢাকায় মানববন্ধন করেন। অবশেষে ঈদুল ফিতর উপলক্ষ্যে শর্ত সাপেক্ষে  পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে সরকার। সেতুতে মোটরসাইকেল চলাচলের জন্য কর্তৃপক্ষ যেসব শর্ত দিয়েছেন তা যদি যথাযথ মানেন বাইকাররা, তাহলে ঈদের পরেও সেতুতে মোটরসাইকেল চলাচল অব্যাহত থাকবে। অন্যথায় আবারও সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ হতে পারে।

ব.ম শামীম/আরএআর