পার্বত্য চট্টগ্রামের শিক্ষার মানোন্নয়নে স্থানীয়ভাবে মেধাবীদের মধ্য থেকে শিক্ষক নিয়োগে সরকারের পরিকল্পনার কথা জানিয়ে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, এতে করে পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকটের দীর্ঘমেয়াদি সমস্যার সমাধান হবে।

তিনি বলেন, পাবলিক পরীক্ষা শেষে পাহাড়ের যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকট রয়েছে সেখানে জরুরি ভিত্তিতে শিক্ষক পদায়ন করা হবে। পাহাড়ের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পদায়নকৃত শিক্ষকরা যেন বদলি হতে না পারে সেজন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান শিক্ষা উপমন্ত্রী।

শুক্রবার (২৮ এপ্রিল) বেলা ১১টার দিকে খাগড়াছড়ির মানিকছড়ি রানী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী উৎসবের উদ্বোধনকালে এসব কথা বলেন নওফেল।

পুনর্মিলনী উদযাপন কমিটির আহ্বায়ক এসএম রবিউল ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রীর পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। অনুষ্ঠানে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. মাইন উদ্দিন ছাড়াও বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

এসময় মানিকছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জয়নাল অবেদীন, মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রক্তিম চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য এম এ জব্বার, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. দিদারুল আলম দিদার ও রাজকুমার সুইচিং প্রু ছাড়াও রাজনৈতিক নেতারা, নির্বাচিত জনপ্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এর আগে পুনর্মিলনী উৎসবে অংশগ্রহণকারী সাবেক শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণিল শোভাযাত্রা বের হয়ে মানিকছড়ি উপজেলা পরিষদ চত্বর ও প্রধান প্রধান সড়ক ঘুরে উৎসব প্রাঙ্গণে এসে শেষ হয়। সন্ধ্যায় দেশের তারকা শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে পর্দা নামবে মানিকছড়ি রানী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী উৎসব।

মো. জাফর সবুজ/এসএসএইচ/