সাতক্ষীরায় পাঁচ সাংবাদিকের নামে মামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন স্থানীয় সাংবাদিকরা। রোববার (৩০ এপ্রিল) বেলা ১১টায় শহরের নিউ মার্কেট চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জি, প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল বারী, মানবজমিনের প্রতিনিধি ইয়ারব হোসেন, মোহনা টিভির আব্দুল জলিল, ডিবিসি টেলিভিশনের এম জিল্লুর রহমান, যমুনা টিভির আকরামুল ইসলাম, এখন টিভির আহসানুর রহমান রাজীব, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি খায়রুল ইসলাম, উপকূলীয় প্রেসক্লাবের সভাপতি আব্দুল হালিম, স্বদেশের পরিচালক মাধব দত্তসহ আরও অনেকে।

মানববন্ধনে বক্তারা বলেন, স্বর্ণ চোরাকারবারি সিন্ডিকেটের সদস্য সৌদি আরব প্রবাসী সবুজ সাতক্ষীরায় অবৈধ উপায়ে সেমাই কারখানা গড়ে তুলেছেন। কয়েকজন সাংবাদিক সেই শপিং ভ্যালি ফুড প্রোডাক্টসের লাচ্ছা-সেমাই কারখানা নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন করেন। ওই প্রতিবেদনের সূত্র ধরে ভ্রাম্যমাণ আদালত ২৫ হাজার টাকা জরিমানা করেন এবং কারখানাটি বন্ধ করে দেন। এ ধরনের একটি প্রমাণিত সত্য বিষয় নিয়ে প্রতিবেদন করায় ক্ষিপ্ত হয়ে শপিং ভ্যালি ফুড প্রোডাক্টস কোম্পানির ব্যবস্থাপক জহর আলী সরদার পাঁচ সাংবাদিকের বিরুদ্ধে তালা আমলি আদালতে মামলা করেছেন। আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করে আগামী ২৩ মের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বক্তারা আরও বলেন, সারা দেশে সাংবাদিকদের কণ্ঠরোধ করার যে অপচেষ্টা চলছে তারই ধারবাহিকতায় এই মামলা করা হয়েছে। আমরা মামলাটির সঠিক তদন্ত ও প্রত্যাহারের দাবি জানাচ্ছি। মামলা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন সাংবাদিক নেতারা।

মানববন্ধনে জেলা ও উপজেলা থেকে বিভিন্ন পর্যায়ের সাংবাদিকরা অংশগ্রহণ করেন এবং বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ প্রতিবাদ কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন।

মামলায় যাদের আসামি করা হয়েছে, তারা হলেন- অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টের জেলা প্রতিনিধি সোহাগ হোসেন, ঢাকা মেইলের জেলা প্রতিনিধি গাজী ফারহাদ, স্থানীয় দৈনিক পত্রদূত ও অনলাইন পোর্টাল এজেড নিউজের সাংবাদিক হোসেন আলী, দৈনিক মুক্ত খবরের সাংবাদিক হাবিবুর রহমান এবং দৈনিক কালের চিত্রের সাংবাদিক শাহীন বিশ্বাস।

সোহাগ হোসেন/এমজেইউ