শেরপুরের শ্রীবরদীতে বন্যহাতির আক্রমণে আব্দুল হামিদ (৫০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। সোমবার (১ মে) সন্ধ্যায় উপজেলার হাতিবর টিলাপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

বন বিভাগ ও নিহতের স্বজনরা জানান, সোমবার সন্ধ্যায় সীমান্তে বন্যহাতির একটি দল হালুয়াহাটি গ্রামের বোরো ধানক্ষেতে হানা দেয়। এসময় ফসল রক্ষা করতে এলাকাবাসী হাতি তাড়াতে লাঠি-মশাল নিয়ে হাতির দলকে ধাওয়া করে। এতে ক্ষুব্ধ হয় হাতির দল। এসময় কৃষক আব্দুল হামিদ এগিয়ে গেলে একটি হাতি তাকে শুঁড় দিয়ে ধরে নিয়ে পায়ে পিষ্ট করে চলে যায়। পরে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে জেলা সদর হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক হামিদকে মৃত ঘোষণা করেন।

বালিজুড়ি রেঞ্জ কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, এ ঘটনায় নিহত ব্যক্তির পরিবারকে সরকারি নিয়মানুযায়ী বন বিভাগের পক্ষ থেকে আবেদনের মাধ্যমে ক্ষতিপূরণ দেওয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুস জানান, ঘটনাটি অত্যন্ত মর্মান্তিক। প্রশাসনের পক্ষ থেকে বারবার সতর্ক ও সচেতন করা হয়েছে, তবুও স্থানীয় লোকজন জীবনবাজি রেখে হাতি তাড়ানোর জন্য এগিয়ে যায়। সম্প্রতি এ বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সহায়তা করা হয়েছে। নিহতের পরিবারকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক সহায়তা করা হবে।

উবায়দুল হক/এফকে