মাদারীপুরের ডাসারে দুইটি পুকুরে বিষ দিয়ে মাছ মেরে ফেলার অভিযোগ উঠেছে। মঙ্গলবার (২ মে) উপজেলার নবগ্রাম এলাকায় এ ঘটনা ঘটে। এতে অন্তত তিন লাখ টাকার মাছ মারা গেছে বলে দাবি করেছেন ভুক্তভোগী মাছচাষি।

ঘটনার পরে ক্ষতিগ্রস্ত মাছচাষি পংকজ বালার বড় ভাই  নিতিশ বালা বাদী হয়ে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এ বিষয়ে ভুক্তভোগী পংকজ বালা বলেন, প্রতি বছরের মতো এ বছরও আমার ঘেরের তিনটি পুকুরে মাছ চাষ করি। সকালে গিয়ে জানতে পারি আমার ৪০ শতাংশ জায়গা নিয়ে দুটি পুকুরে একের পর এক মাছ মৃত-অর্ধমৃত অবস্থায় ভেসে উঠতে থাকে। এক পর্যায়ে পুকুরের সমস্ত মাছ মৃত অবস্থায় পানির উপরে ভেসে ওঠে। ধারণা করা হচ্ছে, রাতে পুকুরের পানিতে বিষ বা কিটনাশক জাতীয় কোনো পদার্থ দুর্বৃত্তরা মিশিয়ে দিয়েছে। আমি ঋণ করে মাছ চাষ করছি। এই মাছ চাষ করে এখন আমি সর্বস্বান্ত। আমি দুর্বৃত্তের বিচার চাই।

ভুক্তভোগী মালা রানি ঢাকা পোস্টকে জানান, সকালে প্রতিবেশীরা খবর দিলে পুকুরে গিয়ে দেখি মাছ মরে ভাসছে। পুকুরে প্রায় ৩ লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ ছিল। এর মধ্যে বিক্রি উপযোগী মাছও ছিল। রাতে কেউ শত্রুতা করে বিষ ছিটিয়েছে। তা না হলে হঠাৎ করে সব মাছ মরে যাওয়ার কথা না।

নিতিশ বালা বলেন, আমার ছোট ভাই এর মাছ ব্যবসা নিয়ে অনেক স্বপ্ন ছিল। তার স্বপ্নটা এভাবে ভেঙ্গে গেলো ভাবতে কষ্ট হয়। যে ঘটনাটি ঘটছে এতে আমি মর্মাহত। দুর্বৃত্তরা এ কাজটি করেছে। তাদের শাস্তির দাবি জানাই।

প্রতিবেশী অরুণ তালুকদার বলেন, আমার বন্ধু ঋণ করে পুকুরে মাছ চাষ করছে। সকালে যখন দেখতে পেলাম তার দুটি পুকুরে মাছ মরে ভেসে আছে আমি অবাক হয়েছি। প্রায়ই এলকার মাছ চাষিদের পুকুর ও ঘেরে বিষ প্রয়োগ করে মাছ নিধন করে থাকে দুর্বৃত্তরা। এভাবে চলতে থাকলে মাছচাষিরা মাছ চাষ করতে আগ্রহ হারিয়ে ফেলবে। প্রশাসনের কাছে দাবি জানাই, অপরাধীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করা হোক।

এ বিষয়ে ডাসার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান হাসান বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

রাকিব হাসান/এবিএস