চাঁপাইনবাবগঞ্জের জিআই স্বীকৃতি পাওয়া সুস্বাদু ক্ষীরশাপাতি আমের প্রশংসা করেছেন সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত বছর চাঁপাইনবাবগঞ্জ থেকে পাঠানো ক্ষিরসাপাত আম পাওয়ার পর রাষ্ট্রপতি একটি চিঠি দিয়ে এই আমের ভূয়সী প্রশংসা করেন। এছাড়াও তিনি এই আমের ঘ্রাণের অনন্যতার বিষয়টিও উল্লেখ করেন বলে জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।

বুধবার (৩ মে) জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ম্যাংগো ক্যালেন্ডার প্রণয়ন, নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন, বিপণন এবং বাজারজাতকরণের লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জেলা প্রশাসক এসব কথা জানান।

সভায় জেলা প্রশাসক জানান, গত বছর আমের মৌসুমে আম পাওয়ার পর সাবেক রাষ্ট্রপতি চাঁপাইনবাবগঞ্জের আমের ভূয়সী প্রশংসা করেছেন। পত্রে তিনি উল্লেখ করেছেন, এই জেলার আম অত্যন্ত ভালো ও সুমিষ্ট। জেলার আমচাষি, কৃষকসহ সকল শ্রেণি-পেশার মানুষের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। সর্বোপরি আমচাষ অব্যাহত রেখে সারা বিশ্বে চাঁপাইনবাবগঞ্জের আমের সুনাম অব্যাহত রাখতে আহ্বান জানিয়েছেন সাবেক রাষ্ট্রপতি।

জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, রাষ্ট্রপতি তার পত্রে চাঁপাইনবাবগঞ্জের আম চাষাবাদ, নিরাপদ আম উৎপাদন, বিদেশে আম বাজারজাত ও রফতানিসহ বিভিন্ন কার্যক্রমের বিষয়ে নানা রকম পরামর্শ প্রদান করেন।  

এর আগে আমের রাজধানীখ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জে গত দুই বছরের ন্যায় এবারও আম পাড়ার ক্যালেন্ডার বা সময়সূচি থাকছে না বলে জানান জেলা প্রশাসক। আমচাষি, কৃষক, উদ্যোক্তা ও আম রফতানিকারকদের দাবির প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। এতে বিভিন্ন জাতের আম পাকলেই গাছ থেকে পেড়ে বাজারজাত করতে পারবেন আমচাষিরা।

জাহাঙ্গীর আলম/আরএআর