মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়ায় চট্রগ্রাম থেকে আসা ছেড়ে আসা সিলেটগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুতির ঘটনার পরদিন‌ও ট্রেনের শিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। রোববার (২১ মে) সকাল ৬টা ১৫ মিনিটে সিলেট থেকে ছেড়ে আসা আন্তনগর কালনী এক্সপ্রেস ট্রেনটি ৭টা ৫০মিনিট থেকে মৌলভীবাজারের শমশেরনগর স্টেশনে অবস্থান করছে। ফলে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে যাত্রীরা।

রেলওয়ে সূত্রে জানা যায়, শনিবার রেল লাইনের পাশে লাইনচ্যুত ৩টি বগি রেখে রাত ৮টার দিকে প্রায় ১৫ ঘণ্টা পর সারাদেশের সঙ্গে সিলেটের ট্রেন যোগাযোগ স্বাভাবিক করে রেলওয়ে কর্তৃপক্ষ। কিন্তু পরবর্তীতে ভোর ৫টা থেকে রেলওয়ের ৩টি বগি উদ্ধারের কাজ করছে কুলাউড়া ও আখাউড়া স্টেশন থেকে থেকে আসা ২টি রিলিফ ট্রেন।

ভানুগাছ রেলওয়ের স্টেশনমাস্টার কবির আহমেদ বলেন, কিছু সময়ের জন্য সারা দেশের সঙ্গে সিলেটের ট্রেন যোগাযোগ বন্ধ আছে। উদ্ধারকৃত ৩টি বগি শ্রীমঙ্গল স্টেশনে নিয়ে যাওয়া হবে। সিলেট থেকে ছেড়ে আসা আন্তনগর ঢাকাগামী কালনী ট্রেন সকাল ৬টা ১৫ মিনিটে ছেড়ে এসে ৭টা ৫০মিনিটে শমশেরনগর স্টেশনে অবস্থান করে। কাজ শেষ হওয়ার পর ট্রেন ছেড়ে যাবে।

লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির বাসিন্দা সাজু মার্চিয়াং বলেন, আমি কাজের জন্য সকালে বের হলে দেখি সকাল ৯টার দিকে ২টি রিলিফ ট্রেন এসেছে ৩টি বগি উদ্ধারের জন্য। গতকাল ৩টি বগি লাইনচ্যুত হয়, সেই বগিগুলো দুর্ঘটনা কবলিত স্থান থেকে উদ্ধার করে রেলওয়ের লাইন স্বাভাবিক করা হয়। আজ সেই বগিগুলো রেললাইনের পাশ থেকে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে।

শমশেরনগর রেলওয়ের স্টেশনমাস্টার উত্তম কুমার বলেন, কয়েক ঘণ্টা ধরে আন্তনগর কালনী ট্রেন দাড়িয়ে আছে শমশেরনগর স্টেশনে। কাজ শেষ হওয়ার পর ট্রেন যোগাযোগ স্বাভাবিক হবে।

উল্লেখ্য, গতকাল শনিবার ভোর ৫ টার দিকে মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলি এলাকায় ঝড়ে উপড়ে পড়া গাছের সঙ্গে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তনগর উদয়ন এক্সপ্রেস (৭২৩) ধাক্কা লেগে ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়। ফলে সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ থাকে। এই ঘটনায় চারটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়।

ওমর ফারুক নাঈম/এবিএস