বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সংবিধান কাটছাঁট করার পরও যতটুকু অধিকার আছে, সেই অধিকারটি হচ্ছে বিরোধী দলের কথা বলার অধিকার, সমাবেশ করার অধিকার। এটা গণতান্ত্রিক অধিকার। পুলিশের অনুমতি নিয়ে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ পৃথিবীর কোথাও হয় না। আমাদের নেতৃবৃন্দ তারপরও শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের চেষ্টা করেছে। 

বৃহস্পতিবার (২৫ মে) বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী মহানগর বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ‘বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা, অন্যায়ভাবে গ্রেপ্তার এবং পুলিশি হয়রানির প্রতিবাদে' এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

রুহুল কবির রিজভী বলেন, রাজশাহী মহানগরীতে বিএনপির পদযাত্রা ছিল। এই পদযাত্রাকে বানচাল করা জন্য পথে পথে, মোড়ে মোড়ে লোকালয়ে ১৪৪ ধারা জারি করেছে। তারা অফিসটাকে ঘিরে রেখেছিল। আজকে সারাদেশের মানুষ ফুঁসে উঠছে। ১৪ বছর ধরে অবৈধ ক্ষমতার রাজদণ্ড হাতে নিয়ে শেখ হাসিনা যে অনাচার, অবিচার, গণতান্ত্র হত্যা, বিরোধী দল শূন্য পরিস্থিতি তৈরি করেছেন সেটার অবসান চাই। শেখ হাসিনার শাসনের আমরা অবসান চাই। সেখানে নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে। জনগণ যাকে ভোট দেবে তিনি নির্বাচিত হবেন। 

তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রীকে (খালেদা জিয়া) যখন পদ্মা সেতু থেকে টুস করে নদীতে ফেলে দিতে চেয়েছেন, ড. ইউনুসকে যখন চুবাতে চেয়েছেন, তখন সবাই কোথায় ছিলেন। জাতীয় সংসদের ভেতরে দাঁড়িয়ে হত্যার হুমকি দেওয়া হয়েছিল, তখন তো কোনো কথা ওঠেনি। চাঁদের বক্তব্য নিয়ে আমরা দলীয় ফোরামে আলোচনা করে আপনাদের জানাবো।

চাঁদ ইস্যুতে বিএনপির কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, চাঁদকে আদালতে নিয়ে যাওয়া হয়েছে। এ ব্যপারে আমরা কোনো সিদ্ধান্ত দিতে পারব না। এটা আদালতের ব্যাপার।

সংবাদ সম্মেলনে মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈষা, সদস্য সচিব মামুনুর রশিদসহ জেলা ও মাহানগর বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

শাহিনুল আশিক/আরএআর